• মঙ্গলবার   ২১ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ৬ ১৪২৯

  • || ২৬ শা'বান ১৪৪৪

সর্বশেষ:
জনগণ বিএনপি-জামায়াতকে আর ক্ষমতায় আসতে দেবে না: প্রধানমন্ত্রী তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ খাতে বাংলাদেশে বিপ্লব ঘটেছে: স্পিকার বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে কখনো আপস নয়-পানিসম্পদ উপমন্ত্রী ১১০০ রোহিঙ্গাকে প্রত্যাবাসনের প্রক্রিয়া চলছে: পররাষ্ট্র সচিব ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর

তারেকের জন্যই জনবিচ্ছিন্ন বিএনপি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

ক্ষমতা হারানোর পর থেকেই সরকার পতনের দাবিতে একের পর এক লোক দেখানো আন্দোলন-কর্মসূচির নামে দেশব্যাপী নাশকতা করে চলেছে বিএনপি। এসব আন্দোলনের নামে নাশকতার পেছনে দলটির মূল লক্ষ্য ছিল লন্ডনে পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে প্রতিষ্ঠা করা। তারেকের জন্যই বর্তমানে জনবিচ্ছিন্ন বিএনপি।

সূত্রে জানা গেছে, অতীতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার পক্ষে নির্বাচনী প্রচারণাসহ বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিলেও ক্ষমতা হারানোর পর থেকেই নেতৃত্বের ক্ষুধা বাড়তে থাকে তারেক রহমানের। এ কারণে মামলার আসামি হয়ে লন্ডনে পালিয়ে থেকেও খালেদা জিয়াকে বাদ দিয়ে বিএনপিতে নিজের আলাদা বলয় গড়ে তুলতে শুরু করেন তারেক রহমান।

খালেদা জিয়া অসুস্থ ও বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত হয়ে রাজনীতি থেকে দূরে থাকায় সুযোগ বেড়ে যায় তারেকের। এরপরই তিনি বিএনপিকে ব্যবহার করে সারাদেশে অগ্নিসন্ত্রাস, নাশকতা, চাঁদাবাজি, মনোনয়ন বাণিজ্যে মেতে ওঠেন। এসব অপকর্মে তারেককে সহযোগিতা করেন বিএনপির কতিপয় সিনিয়র নেতা। কিন্তু যোগ্য নেতৃত্ব ও সঠিক পদক্ষেপের অভাবে তারেকের কোনো পরিকল্পনাই সফল হয়নি, বরং হিতে বিপরীত হয়েছে বিএনপি ও তারেক রহমানের জন্য। বারবার ভুল সিদ্ধান্তের কারণেই দীর্ঘদিনেও জনগণের সমর্থন ফিরে পায়নি বিএনপি। এমনকি সাম্প্রতিক পরিস্থিতিতে বিএনপির রাজনীতি থেকে সরে যাচ্ছেন শত শত কেন্দ্রীয় ও তৃণমূল নেতাকর্মী।

নেতাকর্মীরা জানান, তারেক রহমান, মির্জা ফখরুল, আমানউল্লাহ আমানসহ কয়েকজন অযোগ্য সিনিয়র নেতার কারণে বিএনপিতে অধঃপতন শুরু হয়েছে। দলের মধ্যে চলছে কোন্দল-গ্রুপিং-বিভাজন। ফলে জনগণের পর এবার বিএনপি থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছেন নেতাকর্মীরাও।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, তারেক রহমানের একের পর এক ভুল সিদ্ধান্তের কারণেই বিএনপি আজ জনবিচ্ছিন্ন। তিনি বিদেশে পালিয়ে থেকে দেশে বিএনপিকে নিয়ন্ত্রণ করতে পারছেন না। বরং দলীয় নেতাকর্মী ও জনগণকে ঠকিয়ে ব্যক্তিগত ফায়দা হাসিল করেছেন। লন্ডনে গড়ে তুলেছেন বিলাসবহুল সাম্রাজ্য। বিএনপির বর্তমান অধঃপতনের পেছনে তারেক রহমান ও কিছু অসাধু সিনিয়র নেতা দায়ী।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –