• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

আল্লাহর সবচেয়ে প্রিয় এবং পাল্লায় সবচেয়ে ভারী হবে যে দুই বাক্য

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মে ২০২৩  

মানুষ এখন অনেক ব্যস্ত থাকেন। নানা রকম কর্মযজ্ঞ ও ব্যস্ততার কারণে হয়ত কারো কারো নিয়মিত নফল ইবাদত করা হয়ে ওঠে না। কিন্তু জেনে রাখা উচিত যে, আল্লাহর জিকির যেকোনো জায়গায় ও যেকোনো মুহূর্তে করা যায়। তার প্রশংসায় তার ছোটখাটো দোয়া-জিকির অনেক সহজ। এতে কোনো সময়ক্ষেপণ হয় না। কাজ-কর্মেও কোনো ব্যাঘাতও সৃষ্টি হয় না।

একজন মুমিনের প্রতিটি কাজ গুরুত্বপূর্ণ। ছোট হোক কিংবা বড়- তার সবকিছু কেয়ামতের দিন তার কাজে আসবে। অনেক বেশি মূল্যবান হয়ে তাকে সহযোগিতা করবে। তাই আমল ও নেক কাজ যতই ছোট হোক কিংবা ক্ষুদ্র- কোনোভাবেই অবহেলা করা উচিত নয়।

দেখা যাবে, ইখলাসের সঙ্গে যেসব ছোট ছোট কাজ করা হয়েছে- তা একদিন বিপুল ও মহৎ প্রাপ্তি এনে দেবে। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘সেদিন মানুষ বিভিন্ন দলে বিভক্ত হয়ে প্রত্যাবর্তন করবে। কারণ, সেদিন তাদের নিজ নিজ কৃতকর্ম দেখানো হবে। সুতরাং কেউ অণুপরিমাণ সৎকর্ম করে থাকলে, সে তা দেখতে পাবে এবং কেউ অণুপরিমাণ অসৎকর্ম করে থাকলে, তাও দেখতে পাবে।’ (সূরা: জিলজাল, আয়াত: ৬-৮)

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘দুইটি বাক্য এমন রয়েছে- যা বলা সহজ ও আমলের পাল্লায় অনেক ভারী। আর আল্লাহর কাছেও অধিক পছন্দনীয়। সেটি হলো- سُبْحانَ اللَّهِ وبِحَمْدِهِ، سُبْحانَ اللَّهِ العَظِيمِ 

বাংলা উচ্চারণ: ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি, সুবহানাল্লাহিল আজিম’। 

অর্থ: ‘মহান সেই আল্লাহ এবং তারই সকল প্রশংসা। মহান সেই আল্লাহ যিনি সর্বোচ্চ মর্যাদার অধিকারী’।

আল্লাহ তাআলা আমাদের বেশি বেশি নেক আমল করার তাওফিক দান করুন। আমিন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –