• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

হজযাত্রীদের স্বাগত জানাতে সৌদির ছয় বিমানবন্দর প্রস্তুত

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মে ২০২৩  

সৌদি আরব ঘোষণা করেছে যে তারা প্রথমবারের মতো হজযাত্রীদের স্বাগত জানাতে এ বছর হজের জন্য ছয়টি বিমানবন্দর বরাদ্দ করবে। এগুলো হলো জেদ্দা, মদিনা, রিয়াদ, দাম্মাম, তাইফ এবং ইয়ানবু বিমানবন্দর।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৬ জুন থেকে পবিত্র হজের কার্যক্রম শুরু হবে। এবারের হজে ২০ লাখের বেশি লোকের অংশগ্রহণের আশা করা হচ্ছে। বিভিন্ন দেশের ১২ লাখের বেশি হজযাত্রীর আনা-নেওয়ায় ১৭৬টির বেশি বিমান থাকবে। 

আগামী ২১ মে মদিনার মুহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে হজের প্রথম ফ্লাইট এসে পৌঁছবে। গত ৪ মে জেদ্দায় অনুষ্ঠিত হজপরিকল্পনা বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

সৌদিয়া গ্রুপের হজ ও ওমরাহ বিষয়ক প্রধান আমির আল-কুশাইল বলেন, ‘এ বছর হজযাত্রীদের পরিবহনের জন্য ১২ লাখের বেশি আসন বরাদ্দ করা হয়েছে। সৌদিয়া ছাড়াও ফ্লাইডেল ফ্লিট থেকে ১৭৬টি বিমান ব্যবহার করা হবে। হজের মৌসুমে বিশ্বের এক শটি বিমানবন্দর দিয়ে হজযাত্রীদের পরিবহন কার্যক্রম পরিচালিত হবে। এর মধ্যে এবার নতুন ১৪টি বিমানবন্দর যুক্ত করা হয়েছে।’

আল খাশিল হজযাত্রীদের আগমনের সুবিধার্থে নতুন এবং অন্যান্য অনেক পরিষেবাসহ ‘ব্যাগলেস হজ’ পরিষেবা চালু করার ঘোষণা দিয়েছেন।

আল-কুশাইল আরো জানান, এবারই প্রথম সৌদি আরবের অভ্যন্তরে ছয়টি বিমানবন্দরের মাধ্যমে হজযাত্রীদের পরিবহন করা হবে। জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশনের সহযোগিতায় তা পরিচালিত হবে। জেদ্দা ও মদিনার পাশাপাশি এবার রিয়াদ, তায়েফ, ইয়ানবু ও দাম্মাম বিমানবন্দর হজযাত্রীদের সেবায় ব্যবহৃত হবে।

সৌদি আরব এবারের হজ মৌসুমে ২০ লাখ হজযাত্রী হজপরিসেবা পাবে বলে আশা করছে, আগের বছরগুলোতে করোনা মহামারির কারণে হজযাত্রীর সংখ্যা কম ছিল।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –