ব্রেকিং:
করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়া আগামী দুই সপ্তাহের স্কুল কলেজ বন্ধ থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
  • শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৮ ১৪২৮

  • || ১৬ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
আগামী দুই সপ্তাহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা চলতি অধিবেশনেই নির্বাচন কমিশন আইন পাসের চেষ্টা থাকবে: আইনমন্ত্রী নিবন্ধনবিহীন আইপিটিভি বন্ধে জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ তথ্যমন্ত্রীর র‌্যাবের প্রতি অবিচার করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিক্রিয়াশীলরা বাংলাদেশকে নিজের দেশ মনে করে না: পরিকল্পনামন্ত্রী

বাংলা এসএমএস বাধ্যতামূলক হলো মোবাইল অপারেটরদের জন্য 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১  

মোবাইল ফোন অপারেটর থেকে গ্রাহকদের পাঠানো সব এসএমএস বাংলায় পাঠানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে এই নির্দেশনা কার্যকর হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মোবাইল মাধ্যমেও বাংলা প্রচলনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এরইমধ্যে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি দেশের সব মোবাইল ফোন অপারেটরগুলোকে এই নির্দেশনা পাঠিয়েছে বলে জানা গেছে।

জানা যায়, বিটিআরসির ২৫৫তম কমিশন বৈঠকে মোবাইল গ্রাহকদের বাংলায় এসএমএস পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়। এতে করে সর্বস্তরের গ্রাহকদের কাছে মোবাইল ফোন অপারেটরের পাঠানো তথ্য সহজে বোধগম্য হবে। তবে অপারেটরগুলোর কারিগরি দিক বাস্তবায়নের জন্য ২০ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত সময় দেওয়া হয়েছে এবং ২১ তারিখ থেকে এটা বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। গত ১২ অক্টোবর বিটিআরসি থেকে দেশের মোবাইল ফোন অপারেটগুলোকে এই নির্দেশনা দেওয়া হয়।

মোবাইল অপারেটরগুলোকে সব এসএমএস বাংলায় দেওয়ার বিষয়টি নিশ্চিত করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ইত্তেফাক অনলাইনকে বলেন, আগে আমাদের দেশের মোবাইল অপারেটররা গ্রাহকদের কাছে এসএমএসে পাঠানো সকল তথ্য তারা ইংরেজীতে দিতো। কিন্তু আমাদের দেশের একটা বিশাল সংখ্যার মানুষ এখনও টুজি হ্যান্ডসেট ব্যবহার করে। আর ইংরেজীতে এসএমএস দেওয়াতে তাদের সবাই আসলে সম্পূর্ণ তথ্য বুঝেও না। মোবাইল অপারেটরদের পাঠানো তথ্যগুলো যাতে সকলের জন্য সহজ বোধগম্য হয় তাই এই নীতিমালা করা হয়েছে। 

মন্ত্রী আরও বলেন, আমাদের সংবিধানের ৩ অনুচ্ছেদে রাষ্ট্রভাষা হিসেবে বাংলা নির্ধারিত করা আছে। এছাড়াও অফিস আদালতেও বাংলা ভাষা ব্যবহারের প্রচলনও আগে থেকে শুরু হয়েছে। তাহলে টেলিকম কেন এই আওতায় আসবে না।  তাই এই বিষয়ে আমরা টেলিকম অপারেটরদেরকে বিষয়টি অবহিত করি। তখন তারা আমাদেরকে আন্তর্জাতিক সফটওয়ার বাংলা ভাষার সমর্থনের বিষয়টি আনিয়ে আপত্তি জানায়। এই বিষয়ে তাদের সাথে আমাদেরের কয়েকদফা বৈঠক হয় যেখানে আমরা ইউনিকোড সমর্থিত সফটওয়্যার ব্যবহারের তাগিদ দেই। পরবর্তীতে তারা কারিগরি প্রস্তুতি নেওয়ার সময় নেয়। 

তিনি বলেন, অপারেটরদের সাথে কয়েকদফা বৈঠক শেষ করেই বিটিআরসি থেকে অক্টোবরের ১২ তারিখের ওই নির্দেশনা দেওয়া হয়। অপারেটরগুলোর কারিগরি দিক বাস্তবায়নের জন্য ২০ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত সময় দেওয়া হয়েছে এবং ২১ তারিখ থেকে এটা বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –