• মঙ্গলবার   ২১ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ৬ ১৪২৯

  • || ২৬ শা'বান ১৪৪৪

সর্বশেষ:
জনগণ বিএনপি-জামায়াতকে আর ক্ষমতায় আসতে দেবে না: প্রধানমন্ত্রী তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ খাতে বাংলাদেশে বিপ্লব ঘটেছে: স্পিকার বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে কখনো আপস নয়-পানিসম্পদ উপমন্ত্রী ১১০০ রোহিঙ্গাকে প্রত্যাবাসনের প্রক্রিয়া চলছে: পররাষ্ট্র সচিব ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহারের প্রস্তাব প্রধানমন্ত্রীর

বাজারে আসছে গুগল পিক্সেল ৮ প্রো, কী আছে এতে

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

গুগল আনছে পিক্সেল ফোন। নতুন এই মডেলের নাম ‘পিক্সেল ৮ প্রো’। ডিভাইসটিতে একগুচ্ছ নতুন ফিচার থাকছে। তবে পিক্সেল ৭ সিরিজের সঙ্গে বেশ মিল রয়েছে নতুন মডেলটির। গুগলে লেটেস্ট স্টক অ্যানড্রয়েড গুগল পিক্সেল ৮ প্রো ফোনের ফার্স্ট লুক সম্প্রতি প্রকাশ হয়েছে।

স্মার্টফোন নির্মাতারা যেখানে কার্ভড এজের দিকে ঝুঁকেছে, সেখানে বরাবরই ছকভাঙা গুগল পিক্সেল। তবে নতুন এই এডিশনে গুগলও তাদের অ্যানড্রয়েড ফোনে কার্ভড স্ক্রিন ব্যবহার করতে পারে, এমন অনুমান অনেকেই করেছিলেন। তবে কার্যত সেই অনুমান মেলেনি। বরং একই রকম ফ্ল্যাট স্ক্রিনের সঙ্গেই এসেছে গুগল পিক্সেলের এই নতুন মডেলটি।

কবে লঞ্চ হচ্ছে গুগলের এই নতুন ফোনটি, সে সম্পর্কে এখনও পাকাপাকি ভাবে কিছু জানা যায়নি। তবে ইতিমধ্যেই লিক হয়ে গিয়েছে ফোনটির ফার্স্ট লুক। যতদূর জানা যাচ্ছে ২২৬৮x১০৮০ পিক্সেল রেজুলেশনের সঙ্গে আসতে চলেছে ফোনটি। থাকছে ৬.৫২ ইঞ্চির ডিসপ্লে, যেখানে পাঞ্চ হোল স্টাইল কাটআউট থাকছে সেলফি ক্যামেরার জন্য। গুগল পিক্সেল ৭ মডেলটির তুলনায় আকারে সামান্যই বড় হতে চলেছে এই মডেলটির ডিসপ্লে।

গুগল পিক্সেল ৮ প্রো মডেলে টেনসর জি৩ প্রসেসর ব্যবহার করা হচ্ছে, যা গুগল পিক্সেলে এই প্রথম। ইন্টারনালি যার কোড নেম ‘জুমা’। যদিও এ নিয়ে গুগল কর্তৃপক্ষ এখনও তেমন কোনও ঘোষণা করেননি। আবারও অ্যালুমিনিয়াম ফ্রেমের সঙ্গেই আসছে নয়া এই মডেলটি। ভলিউম ও পাওয়ার বটন থাকছে ফোনের ডান সাইডে। ফোনের নিচের অংশে থাকছে ইউএসবি সি পোর্ট এবং স্পিকার কাট আউট।

ক্যামেরা বা স্টোরেজ সম্পর্কে এখনও তেমন কিছু জানা যায়নি। মনে করা হচ্ছে, গুগল আই/ও ২০২৩ এর মঞ্চেই লঞ্চ করা হতে পারে নয়া ফোনটি। চলতি বছরের ১০ মে ক্যালফর্নিয়ায় আয়োজন করা হয়েছে ওই অনুষ্ঠানের। সেখানেই প্রথমবার আত্মপ্রকাশ করতে পারে গুগলের এই লেটেস্ট স্টক অ্যানড্রয়েড। কোনো কোনো রঙের ভেরিয়েশনে মিলবে ফোনটি? বা আর কী কী নতুন ফিচারের সঙ্গে আসছে ফোনটি, তা জানার জন্য আর কয়েকদিন অপেক্ষা করতেই হবে স্টক অ্যানড্রয়েডপ্রেমীদের।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –