• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

‘গলি গ্রাফিতি’ যেভাবে ফুটিয়ে তুলছে ফুটবলকে

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জুন ২০২২  

ফুটবলের বাংলাদেশের মানুষের আবেগের সঙ্গে জড়িয়ে আছে। নিজ দেশ বিশ্বকাপ খেলতে না পারলেও ভাটা পড়েনি উন্মাদনায়। বিশ্বকাপ উপলক্ষেয় কোকাকোলার সৌজন্যে, এশিয়ান পেইন্টস ও ওয়াপদার সহযোগিতায় আঁকা হচ্ছে দেশের সব থেকে বড় ১২ হাজার স্কোয়ার ফিট গ্রাফিতি। যার নাম দেয়া হয়েছে ‘গলি গ্রাফিতি’।

আগামী ৮ জুন কোকা-কোলার উদ্যোগে বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে ‘ফিফা বিশ্বকাপ- ২০২২’ ট্রফি ট্যুর। ফুটবলের প্রতি সেই আবেগ, সেই উন্মাদনা আবার জাগিয়ে তোলার জন্যই এই গলি গ্রাফিতি।

আসন্ন ফুটবল বিশ্বকাপকে ঘিরে দেশের মানুষের মনে ফুটবলের প্রতি প্রেমকে আবার চাঙ্গা করে তুলতে কোকা-কোলা বেছে নিয়েছে শিল্পীর রং-তুলি। এক দল দেশীয় চিত্রশিল্পীদের নিয়ে ‘গলি গ্রাফিতি’ নামের স্ট্রিট আর্ট ওয়ার্ক ক্যাম্পেইনটি এই লক্ষ্যেই পরিচালিত হচ্ছে। 

বনানী ১১ ও গুলশান সংযোগ সেতুর পাশে অবস্থিত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অফিসার্স কোয়াটার্সের ১২০০০ স্কয়ার ফিট দেয়ালে বর্তমানে প্রথম গ্রাফিতির কাজ চলছে। বাংলাদেশি ফুটবলপ্রেমীদের ফুটবলের প্রতি আবেগ, ভালোবাসা ও ফুটবলকে ঘিরে তাদের উদযাপনের কথা এই আর্ট ওয়ার্কের মাধ্যমে তুলে ধরছেন শিল্পীরা। 

গ্রাফিতিগুলোতে আরো ফুটিয়ে তোলা হয়েছে ফুটবলের প্রতীক, মহাতারকা ও ভক্তদের। এছাড়া, দেশীয় শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য রিকশাচিত্রের মতো দেশীয় মোটিফের ব্যবহারও থাকছে। 

আঁকা হয়েছে আর্জেন্টাইন লিজেন্ড ম্যারাডোনার অবয়ব, আছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার, সময়ের সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও। 

ফুটিয়ে তোলা হয়েছে দর্শকের উল্লাস,ফুটবলের নয়নাভিরাম শর্ট। এক কথায় ফুটবলকেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন শিল্পীরা।  

আর্ট ওয়ার্কের পরিকল্পনা ও ডিজাইনের দায়িত্বে আছেন মেহেদী হাসান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের স্নাতক মেহেদী তার স্টাইলের প্রকাশ ঘটান মিনিমালিস্ট কৌশলের সাথে রং ও ফর্মের বৈচিত্র্যের মাধ্যমে। আর আর্ট ওয়ার্কের কাজ বাস্তবায়নের দায়িত্ব পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০ জন ছাত্র-ছাত্রী। সঙ্গে আছেন আরো একদল শিল্পী।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –