• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

গতবারের চেয়ে বেশি ধান-চাল কিনবে সরকার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

করোনা সংকট মোকাবিলায় চলতি বোরো মৌসুমে গতবারের চেয়ে বেশি ধান ও চাল কেনার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। লটারির মাধ্যমে বেশি দামে সরাসরি ২০ লাখ টনেরও বেশি খাদ্যশস্য কেনা হবে বলে জানান কৃষিমন্ত্রী। 

আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) সরকারের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এ বছর কারসাজি ঠেকাতে মিলারদের ওপর নজরদারির পরামর্শ বিশেষজ্ঞদের।

গত বছরের চেয়ে এক লাখ হেক্টর বাড়িয়ে দেশের ৪৮ লাখ হেক্টর জমিতে এবার বোরো ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা দুই কোটি ৫ লাখ টন। হাওর অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় এরই মধ্যে কৃষকের ঘরে উঠতে শুরু করেছে এই ধান। গত বছর ২৬ টাকা কেজি দরে ৮ লাখ টন ধান, ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ টন সেদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ টন আতপ চাল এবং ২৮ টাকা কেজি দরে ৭৫ হাজার টন গম কেনার সিদ্ধান্ত নেয়া হয়। মহামারিতে জরুরি পরিস্থিতি মোকাবিলায় এবার আরো বেশি খাদ্যশস্য সংগ্রহের পাশাপাশি প্রান্তিক চাষিদের কাছ থেকে লটারির মাধ্যমে ধান কেনার কথা জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

তিনি বলেন, ক্ষুদ্র চাষিদের থেকে আমরা ধান কিনব। লটারির মাধ্যমে আমরা ধান কিনব। যাতে রাজনৈতিক বা সামাজাকি প্রভাব খাটিয়ে কেউ যাতে সরকারকে বেশি দামে ধান না দিতে পারে।

দেশে কোভিড-১৯ সংক্রমণ ভয়াবহ রূপ নেয়ায় কর্মহীন হয়ে পড়ছেন অসংখ্য মানুষ। এ অবস্থায় খাদ্য ঘাটতি ঠেকাতে মজুত বাড়ানো এবং ক্ষুদ্র চাষিদের কাছ থেকে ধান-চাল সংগ্রহ প্রক্রিয়ায় স্বচ্ছতার তাগিদ দেন বিশেষজ্ঞরা।

অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বলেন, করোনা ঢেউয়ে যেহেতু সাধারণ মানুষের খাদ্যের সংকট হতে পারে। সেক্ষেত্রে সরকারকে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। লটারির মাধ্যমে যে চাল কেনার চিন্তা করছে এখানেও একটু ভাবতে হবে যে, এখানে সবাই অংশগ্রহণ করবে কিনা।

তাদের মতে, আমদানি করা চালের কারণে কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় আর রাইস মিলারদের কারসাজিতে দাম যাতে লাগাম না ছাড়ায় সেদিকে নজরদারি বাড়াতে হবে। তবে বড় মিলারদের সিন্ডিকেটের কারণে চালের বাজার নিয়ন্ত্রণে না থাকার অভিজ্ঞতা থেকেই এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার কথা জানান কৃষিমন্ত্রী।

প্রতি বছর জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি রোহিঙ্গাদের অতিরিক্ত খাদ্য সহায়তার ফলে ঘাটতির আশঙ্কা দেখা দিলে, দ্রুত আমদানির পরিকল্পনা রয়েছে বলেও জানান কৃষিমন্ত্রী।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –