• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

গুজব ও অপপ্রচার রুখতে চালু হচ্ছে সরকারি ফ্যাক্ট চেকার টুলস

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  

গুজব ও অপপ্রচার রুখতে অল্পদিনের মধ্যে চালু হচ্ছে সরকারি ফ্যাক্ট চেকার টুলস বলে জানিয়েছেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, অনলাইনের সুরক্ষা ও বিশ্বাসযোগ্যতা যাচাইয়ে আইসিটি বিভাগ একটি সাইবার হেল্প ডেস্ক ফ্যাক্টচেক.গভ.বিডি টুলস তৈরি করছে। টুলসটি তৈরি শেষের দিকে।

খুব অল্পদিনের মধ্যেই টুলটি অবমুক্ত করা হবে জানিয়ে পলক বলেন, এই টুলসের মাধ্যমে সোশ্যাল মিডিয়া বা অনলাইনের তথ্য সহজেই যাচাই করা যাবে।

তিনি আরো বলেন, এই মুহূর্তে পুরো বিশ্বকে দুইটি মহামারির মোকাবেলা করতে হচ্ছে। একটি করোনা ভাইরাস মহামারি অপরটি মিথ্যা অপপ্রচারের মহামারি। এটা শুধু বাংলাদেশ নয়, ইউরোপ, আমেরিকা, চীন, জাপান, এশিয়া যেখানেই আপনি যান, যে দেশের কথাই আপনি বলেন,সেই দেশ যতই উন্নত বা প্রযুক্তির দিক দিয়ে উন্নত হোক না কেন সবাইকে এই দ্বিতীয় মহামারির সঙ্গে মোকাবেলা করতে হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সরকার এইদুটি সংকটের সাথে সাথে আম্পান নামের একটি ঘুর্ণিঝড়ের সাথেও মোকাবেলা সম্ভব হয়েছে। আমরা সংকটের শুরুতেই একটি ওয়েবসাইট তৈরি করেছিলাম যেখানে করোনা সংকট মোকাবেলায় জনগনকে সচেতন করতে এবং কোন এলাকা ঝুঁকিপূর্ণ পাবলিক প্রেসক্রিপশন, কোন এলাকায় হাসপাতালের সংখ্যা কত ও সেলফ টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য ছিলো। সারাদেশে মানুষের দোরগোড়ায় ইনটারনেট পৌঁছে যাওয়ার ফলে অবাধ তথ্য প্রবাহের মাধ্যমে করোনা সংকট মোকাবেলা সহজ হয়েছে।

অনিবন্ধিত কোন ওয়েবসাইট বা নিউজ সাইটের কোন তথ্য যেন মানুষ বিশ্বাস না করে সে ব্যাপারে সকলকে সচেতন থাকার আহবান জানিয়ে তিনি বলেন, আমরা যদি বাজারে একটি পণ্য কিনতে যাই, সেটি যাচাই-বাছাই করে দেখি। একইভাবে নিউমিডিয়াতে দেখা তথ্য যাচাই-বাছাই করাও আমাদের দায়িত্ব। নিবন্ধিতদের জবাবদিহিতা থাকলেও অনিবন্ধিতদের থাকে না।

এসময় আরো বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য, ডঃ আ আ ম স আরেফিন সিদ্দিক, সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ. আরাফাত, ৭১ টিভি লিমিটেডের কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর মিথিলা ফারজানা, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। ওয়েবিনারটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ্‌ আলী ফারহাদ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –