• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

জাবিতে অনলাইন ক্লাস শুরু ১২ জুলাই

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

আগামী ১২ জুলাই থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনলাইনে ক্লাস শুরু হচ্ছে। এর মধ্য দিয়ে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা জাবি’র শিক্ষা কার্যক্রম পুনরায় শুরু হবে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি, অনুষদের ডিন এবং ইন্সটিটিউটের পরিচালকদের সঙ্গে এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এরইমধ্যে গণিত ও পদার্থ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদারকে প্রধান করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। আগামী ১০ জুলাইয়ের মধ্যে এই কমিটি অনলাইন ক্লাস শুরুর বিষয়ে একটি নির্দেশনা দেবে। 

জাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন বলেন, আগামী ১২ জুলাই থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস নেয়া শুরু হবে। অনলাইনে ক্লাস পরিচালনায় শিক্ষকরা কোনো সমস্যার সম্মুখীন হলে টেকনিক্যাল কমিটিকে অবহিত করবেন। এছাড়া অর্থনৈতিক সমস্যা এবং অন্যান্য সমস্যা সমাধানে আরো দুটি কমিটি গঠিত হবে।

যারা ইন্টারনেটের সমস্যার কারণে অনলাইন ক্লাসে উপস্থিত হতে পারবে না তাদের জন্য অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ই-মেইল বা অন্যভাবে শিক্ষার্থীদের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি। 

ড. আমির হোসেন বলেন, প্রাথমিকভাবে শিক্ষকরা ক্লাস নেয়ার পাশাপাশি অ্যাসাইনমেন্ট দিতে পারবেন। পরবর্তীতে আপদকালীন পরিস্থিতি বিবেচনায় অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হলে পরীক্ষা বা টিউটোরিয়ালের কথা ভাবা হবে।

এর আগে গত ২৫ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে অংশ নিয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –