• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ঠাকুরগাঁওয়ে মিষ্টি কুমড়ার ন্যায্য দাম পাচ্ছেনা চাষিরা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

ঠাকুরগাঁওয়ে এবার মিষ্টি কুমড়ার ফলন ভাল হলেও নানা কারণে ন্যায্য দাম পাচ্ছেনা চাষিরা। মিষ্টি কুমড়া চাষিদের অভিযোগ, পরিবহন ব্যয় বেড়েছে দ্বিগুণ। সে জন্য কুমড়ার দর নেমে গেছে। ক্ষেতের পাশে, সড়কের পাশে হাজার হাজার মিষ্টি কুমড়ার স্তুপ জমে আছে। কৃষক ও ব্যবসায়ীরা অপেক্ষায় আছেন সুলভ ভাড়ায় যদি ট্রাক পাওয়া যায় এই আশায়।

সদর উপজেলার কৃষক আহসান উল্লাহ মেহেদী বলেন, এবার মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে। আবহওয়ার কিছুটা প্রভাব পরলেও উৎপাদন বেশি। কিন্তু দাম না পাওয়ায় হতাশায় ভুগছি। উৎপাদন খচর তোলা নিয়ে দু:শ্চিন্তায় আছি।  
 
নারগুন গ্রামের কৃষক দবিরুল ইসলাম বলেন, এবার পরিবহন খরচও বেশি। তাই লাভ হবে কিনা-এ নিয়ে চিন্তিত।

কৃষি বিভাগ জানায়, ঠাকুরগাঁও জেলায় এবার ১২শ হেক্টরে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। উৎপাদন হয়েছে ২৪ হাজার টন। যা দেশের অন্যান্য জেলার তুলনায় সর্বোচ্চ। 

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ আফতাব হোসেন জানান, পরিবহন ব্যয় বেড়েছে দ্বিগুণ। তাই দাম কমে গিয়ে এখন ৩/৪ টাকা কেজি দরে মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে। এই দামে বিক্রি করলে কৃষকের লাভ হবেনা। 

মিষ্টি কুমড়া সহজে পঁচেনা, সংরক্ষণ করা যাবে। তাছাড়া কুমড়া পরিবহনের জন্য স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা গেলে পরিবহণ সমস্যার সমাধান হতো বলে আশাবাদ ব্যক্ত করেন। 

প্রসঙ্গত, মিষ্টি কুমড়া উৎপাদনকারী কৃষক যাতে ন্যায্য মূল্য পায় সেজন্য জেলা প্রশাসন করোনাকালীন ত্রাণ হিসাবে বিতরণের জন্য খাদ্যদ্রব্যের সাথে একটি করে মিষ্টি কুমড়া যুক্ত করেছেন। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –