• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

পঞ্চগড়ে শিক্ষকদের দেয়া প্রশ্ন পত্রে পরীক্ষা নিচ্ছেন মায়েরা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ জুলাই ২০২০  

করোনায় দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পঞ্চগড়ের নিয়মিত শিক্ষা কার্যক্রম আর শিক্ষার্থীদের পড়াশুনায় কিছুটা ছন্দপতন হয়েছে। করোনায় পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে বাড়িতেই মডেল টেস্ট পরীক্ষা নেয়া শুরু করেছে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয় থেকে প্রশ্ন তৈরি করে দিচ্ছেন শিক্ষকরা আর সেই প্রশ্নে সন্তানদের পরীক্ষা নিচ্ছেন মায়েরা।  

জানা যায়, স্কুল থেকে প্রশ্ন তৈরি করে খামে ভরে শিক্ষার্থীদের বাড়ি বাড়ি পাঠিয়ে দেয়া হচ্ছে। আর সেই প্রশ্ন দিয়েই মায়েরা নিচ্ছেন সন্তানদের পরীক্ষা। ব্যতীক্রমী এই উদ্যোগ গ্রহণ করেছে পঞ্চগড়ের আটোয়ারীর রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক 
 আবুল হোসেনের নির্দেশনায় পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে বাড়িতেই মডেল টেস্ট পরীক্ষা নেয়া শুরু করে তারা। রুটিন ও নিয়ম অনুযায়ী অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ শুরু হয়। ক্রমান্নয়ে প্রত্যেক শ্রেণির ছাত্র-ছাত্রীদের এই পদ্ধতিতে অর্ধবার্ষিক পরীক্ষা নেয়া হবে। 

বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, করোনায় সারা দেশের মতো ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে পঞ্চগড়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। করোনায় দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নিয়মিত শিক্ষা কার্যক্রম আর শিক্ষার্থীদের পড়াশুনায় বড় ছন্দপতন হয়েছে। শিক্ষার্থীদের নিয়মিত পড়াশুনায় স্থবিরতা নেমে এসেছে। বিদ্যালয় বন্ধ থাকায় পিছিয়ে পড়ে পঞ্চগড়ের শিক্ষার্থীরা। বিশেষ করে অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা বিপাকে পড়েন। এই পরিস্থিতির মধ্যে ওই বিদ্যালয়ের শিক্ষকরা প্রতিটি বিষয়ের প্রশ্ন তৈরি করে আলাদা আলাদা খামে ভরে বিনামূল্যে তা প্রতিটি শিক্ষার্থীর বাড়িতে পৌছে দিচ্ছেন। রুটিন অনুযায়ী সেই প্রশ্নে একযোগে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ৩ ঘন্টা পরীক্ষা নেন মায়েরা। স্কুলের আদলেই পরীক্ষা নেয়া হলেও এখানে শিক্ষকের ভূমিকায় রয়েছেন মা আর বাড়ি বাড়ি গিয়ে শিক্ষকরা পরিদর্শন করছেন। প্রশ্ন অনুযায়ী যে যার মতো উত্তর করে নির্ধারিত সময়ের মধ্যেই মায়ের হাতে খাতা তুলে দিচ্ছেন। কেউ ঘরে আবার কেউ বারান্দায় বসে পরীক্ষা দিচ্ছেন। স্কেল, কলম এমনটি ঘড়িও রাখা আছে সাথে। পাশেই বসে লক্ষ্য রাখছেন মায়েরা। বাড়িতেই পরীক্ষা দেয়ার সুযোগ পাওয়ায় উচ্ছাসিত শিক্ষার্থীরা। অপর দিকে অভিভাবকদের মধ্যে বিষয়টি নিয়ে বেশ সাড়া পাওয়া গেছে। 

এদিকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন বলেন, করোনা কালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। শিক্ষার্থীদের পড়া লেখার বিষয়ে অত্র বিদ্যালয়ের সকল শিক্ষকরাই খোঁজ খবর রাখছেন এবং নিয়ম অনুযায়ী পরিক্ষা পরিচালনা করা হচ্ছে। বর্তমান অষ্টম শ্রেণির পরিক্ষা চলছে, আর শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে ঘুরে দেখছেন শিক্ষকরা। ছাত্ররা পরিক্ষা দিচ্ছে আর মায়েরা শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –