• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পঞ্চগড়ের এক মৌসুমে তিন ফসলে প্রায় ৭০ লাখ টাকা আয়ের সম্ভাবনা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

পড়ালেখা শেষ করে চাকুরীর অপেক্ষা না করে কৃষির উপর ঝুঁকেছেন পঞ্চগড় সদর উপজেলার তরুণ কৃষক আব্দুর রউফ। এখন তিনি বাণিজ্যিক ভাবে নিরাপদ কৃষি খাদ্য হিসেবে টমেটো, তরমুজ এবং শসা চাষ করে প্রায় ৭০ লক্ষ টাকা আয় করার স্বপ্ন দেখছেন এই তরুন কৃষক। ইতোমধ্যে তিনি ২০ লাখ টাকা টমেটো ও শসা বিক্রি করে পুজি হাতিয়ে নিয়েছেন। অল্প সময়ের মধ্যে উৎপাদিত ক্ষেতের বাকি সব ফসল বিক্রি করতে পারবেন বলে আশাবাদী তিনি। তার এই চাষাবাদের কারনে এলাকার অনেক বেকার নারীÑপুরুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।  

পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের কামারপাড়া গ্রামের কৃষক রফিকুল ইসলামের ছেলে আব্দুর রউফ। স্কুল জীবন থেকে পড়ালেখার পাশাপাশি তার আগ্রহ ছিলো কৃষি আবাদারে উপরে। প্রথমে ২০০৮ সালে এক একর জমিতে বিভিন্ন ফসলাদি চাষাবাদ করে লাভের মুখ দেখেন। অল্প খরজে বেশি লাভ হওয়ায় ধীরে ধীরে আবাদের পরিসংখা বাড়িয়ে দৃঢ় মনোবল নিয়ে এবার প্রায় ৩০একর জমি লিজ নিয়ে বাণিজ্যিক ভাবে টমেটো, তরমুজ এবং শসা চাষ করেছে। এর মধ্যে ১৬ একরে তরমুজ, ৯ একরে টমেটো ও ৩ একর জমিতে শসা চাষ করে উদ্যোমী এই তরুন কৃষক। এই তিন ফসল উৎপাদনে তার খরচ হয়েছে প্রায় ২০ লক্ষ টাকা। তবে বিষ মুক্ত, জৈব-বালাইনাশক পদ্ধতিতে নিরাপদ খাদ্য উৎপাদন করায় বাজারে যেমনি এর চাহিদা বেশি তেমনি দামও পাচ্ছেন আশারও অধিক। এবার চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় তার ক্ষেতে ফলনো হয়েছে বাম্পার। ইতি মধ্যে তিনি জমির অধিকাংশ ফসল বিক্রি করে ৩৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। ক্ষেতে এখনো যে পরিমান ফসল গচ্ছিত আছে বাজারে চাহিদা অনুযায়ী অল্প সময়ের মধ্যে আরও প্রায় ৫৫ লাখ টাকায় বিক্রি করতে পারবে, খরচ বাদ দিয়ে আরও প্রায় ৭০ লাখ টাকা আয় হবে এমন আশা নিয়ে বুকে স্বপ্ন বেঁধেছেন আব্দুর, রউফ। আর তার এই ক্ষেতের উৎপাদিত ফসল সরাসরি ক্ষেতেই কিনতে বিভিন্ন জেলা থেকে ছুটে আসেন ব্যবসায়ীরা, তার ফসল স্থানীয় চাহিদা মিটিয়ে  যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। আগামিতে এসব ফসল চাষাবাদের জন্য জমির পরিধি বাড়িয়ে ৫০একরের প্রস্তুতি নিয়েছেন বলে জানান রউফ। এদিকে তার বৃহৎ চাষাবাদকে ঘিরে এলাকায় শতাধিক বেকার নারী-পুরুষের কর্মসংস্থানের সৃস্টি হয়েছে। তারাও কাজকর্ম করে পরিবার-পরিজন নিয়ে স্বাচ্ছন্দে জীবন যাপন করছে। এখন তার আশা প্রত্যাশা ভবিষ্যতে সরকারী বা বেসরকারী ভাবে ঋণ সুবিধার সহায়তা পেলে আরও বৃহৎ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ারও স্বপ্ন দেখছেন তিনি।

সংশ্লিষ্ঠ ইউনিয়নের উপ-সহকারী কৃষি অফিসার সেলিম কবীর জানান, আব্দুর রউফ ৩০একর জমি লিজ নিয়ে বিষমুক্ত জৈব-বালাইনাশক পদ্ধতি তরমুজ.টমেটো.শসা চাষ করে ব্যাপক সারা পেয়েছে। তার উদ্যোমী আর মনোবল অত্যান্ত প্রসংশনীয়, তাই তার এই চাষে জেলা কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বিক সহযোগিতাসহ নিয়মিত তার পাশে থেকে নানা ধরনের পরামর্শ দিয়ে উৎসাহিত করা হয়েছে। এবং তার উৎপাদিত ফসল নিরাপদ খাদ্য হওয়ায় বাজারে এর চাহিদা ভালো -দামও পাচ্ছে আশানুরুপ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –