• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

বিজিবির কাছেই থাকছে নীলগাই

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২১  

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে ছুটোছুটি করার সময় স্থানীয়দের হাতে আটক হওয়া নীলগাইটি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছেই থাকার সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার বিকালে উপজেলা প্রশাসন, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও বিজিবির পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

এর আগে গত মঙ্গলবার দুপুরে সীমান্তে ছুটোছুটি করার সময় ধাওয়া করে নদীর পানিতে চোখ বাঁধার পর নীলগাইটিকে আটক করে গ্রামবাসী। পরে মাংস খাওয়ার জন্য জবাই করার চেষ্টা করলেও প্রাণে রক্ষা পায় নীলগাইটি। খবর পেয়ে কান্তি ভিটা ক্যাম্পের বিজিবি সদস্যরা ক্যাম্পে নিয়ে আসে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নিয়ামুল শাহাদাৎ বলেন, ভারতীয় উপকূল অঞ্চল থেকে সীমান্ত দিয়ে আসা একটি নীলগাই স্থানীয়রা নদীতে আটক করে। আটকের পর নীলগাইটি অসুস্থ হয়ে পড়লে বিজিবি আমাদের খবর দেয়। পরে নীলগাইটির গলায় ১৭টি সেলাই দেয়াসহ প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

ঠাকুরগাঁও বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহান শাহ আকন্দ জানান, নীলগাইটি নিয়ে যাওয়ার জন্য ক্যাম্পে গিয়েছিলাম। বিজিবি তাদের হেফাজতে রেখে নীলগাইটিকে সুস্থ করতে চায়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাসিরুল ইসলাম জানান, গাইটিকে রংপুর চিড়িয়াখানায় পাঠানোর জন্য কর্তৃপক্ষকে জানিয়েছিলাম। তারা সম্মতি দিয়েছেন। বন বিভাগ না নিলে নীলগাইটিকে রংপুর চিড়িয়াখানায় রাখার ব্যবস্থা করা হবে।

বিজিবি ঠাকুরগাঁও ৫০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শহিদুল ইসলাম জানান, নীলগাইটি আমাদের কাছে থাকবে। আমরা সুস্থ করতে জোর চেষ্টা করছি। সুস্থ হলেই বন বিভাগের নিকট হস্তান্তর করা হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –