• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

সংঘর্ষ এড়াতে ঠাকুরগাঁওয়ে দুর্গা মন্দিরে ১৪৪ ধারা জারি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুর শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

শারদীয় দুর্গাপূজায় সনাতন ধর্মালম্বী ও ইসকন পন্থিদের মধ্যে সংঘর্ষ এড়াতে বুধবার দুপুর থেকে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত ১৪৪ ধারা জারির আদেশ প্রদান করেছেন জেলা প্রশাসনের পক্ষে উপজলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ-আল-মামুন। 

তিনি জানান, দীর্ঘদিন ধরে আউলিয়াপুর শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরের জমির ভোগদখলকে কেন্দ্র করে স্থানীয় সনাতন ও ইসকন পন্থিদের মধ্যে বিরোধ চলে আসছিল। 

এর আগে ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গা পূজা নিয়ে ইসকনপন্থি ও সনাতন ধর্মালম্বীদের মাঝে সংঘর্ষ হয়। এ সময় ইসকন পন্থিদের হামলায় মন্দিরের সেবায়েত ফুলবাবু নামে একজন নিহত হন। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গতকয়েক বছর ধরে ওই মন্দিরে দূর্গা পূজার সময় জেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করে আসছে। 

এ বছর আবারো যেন একই ঘটনার পুণরাবৃত্তি না ঘটে তাই পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত্য ১৪৪ ধারা জারির আদেশ দেওয়া হয়েছে। দূর্গা পুজা শেষ হলে ১৪৪ ধারা তুনে নেয়া হবে। 

জেলা পুজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক তপন ঘোষ জানান, এমন ঘটনা হিন্দুধর্মালম্বিদের জন্য খুবই দু:খজনক।  বিষয়টি মিটিয়ে ফেলার জন্য  দুপক্ষের সাথে একাধিকবার বসার চেষ্ঠা করা হয়েছে। কিন্তু কোন পক্ষই বসতে আগ্রহ হয়নি। বিষয়টি নিস্পত্তির ব্যাপারে চেষ্ঠা অব্যাহত রয়েছে।

পুলিশ সুপার মোহা: মনিরুজ্জামান বলেন, মন্দিরে ১৪৪ ধারা জারি করার পর থেকে সেখানে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

স্থানীয় সনাতন ধর্মাবলম্বীরা জানান, আইন-শৃঙ্খলা রক্ষার জন্য সরকার সঠিক পদক্ষেপই নিয়েছেন। এজন্য সরকার ও আইন-শৃঙ্খলাবাহিনীকে ধন্যবাদ জানান তাঁরা। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –