• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাইস্পিড ব্রডব্যান্ড কানেক্টিভিটির আওতায় আসছে সাড়ে ৪ হাজার ইউপি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মে ২০২১  

২০২১ সালের মধ্যে দেশের সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদকে (ইউপি) ফাইবার অপটিক হাইস্পিড ব্রডব্যান্ড কানেক্টিভিটির আওতায় আনা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত এলাকাগুলোর ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেক্টিভিটি  স্থাপন কাজের উদ্বোধন উপলক্ষে অনলাইনে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। ১৩টি উপজেলার ২১টি ইউনিয়ন জুম অনলাইনে যুক্ত ছিল।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশের প্রায় ৩৮০০ ইউনিয়নে এরই মধ্যে হাইস্পিড ফাইবার অপটিক ক্যাবল কানেক্টিভিটি পৌঁছে গেছে। আইসিটি বিভাগের ‘কানেক্টেড বাংলাদেশ’ প্রকল্পের মাধ্যমে দুর্গম এলাকার ৬১৭টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে হাইস্পিড ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে দেয়া হবে এবং চলতি বছরে এর মূল অবকাঠামো তৈরির কাজ সম্পন্ন হবে।

তিনি বলেন, দেশে বিটিসিএল’র মাধ্যমে ১২০০ এবং কম্পিউটার কাউন্সিলের ইনফো সরকার ৩ প্রকল্পের আওতায় ২৬০০ ইউনিয়নে ফাইবার অপটিক্যালের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, পাহাড় ও দ্বীপ অঞ্চলে ফাইবার অপটিক্যাল ক্যাবল নেয়া যাচ্ছে না, সেগুলোতে বঙ্গবন্ধু ১ স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত করা হবে।

দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে ‘প্রত্যেকটি সংসদীয় আসনে একটি করে ‘স্কুল অব ফিউচার’ মডেল স্কুল হবে জানিয়ে পলক বলেন, যেখানে শিক্ষার্থীদের উপস্থিতি, শিক্ষকদের উপস্থিতি, তাদের ক্লাসে উপস্থিত হওয়া, তাদের কোর্স কারিকুলাম সবকিছু অনলাইনে থাকবে। পাশাপাশি তাদের ‘স্কুল অব ফিউচার’ ল্যাবে তারা ফ্রন্টিয়ার টেকনোলজি সম্পর্কে হাতে কলমে শিক্ষা গ্রহণ করতে পারবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- লালমনিরহাট-১ আসনের এমপি মো. মোতাহার হোসেন, কিশোরগঞ্জ-৪ আসনের রেজওয়ান আহম্মদ তৌফিক, বরিশাল-৪ আসনের পংকজ নাথ, চট্টগ্রাম-৩ আসনের মাহফুজুর রহমান, সিরাজগঞ্জ-১ আসনের তানভীর শাকিল জয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব।

পরে প্রতিমন্ত্রী ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন কাজের উদ্বোধন করেন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –