• রোববার   ২৫ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৯ ১৪২৮

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
গণসংগীতে ফকির আলমগীরের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে- প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য হাড়িভাঙা আম উপহার পাঠালেন শেখ হাসিনা দেশে করোনা টিকা নেওয়ার বয়সসীমা ১৮ হবে- স্বাস্থ্যের ডিজি করোনার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার হচ্ছে- এডিবি সীমিত পরিসরে ৫ আগস্ট পর্যন্ত চলবে উচ্চ আদালত

রংপুরে ঐতিহ্যবাহী কালেক্টরেট ঈদগাহে এবারও হচ্ছে না ঈদের জামাত   

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুলাই ২০২১  

রংপুরে করোনার বিস্তার রোধে ঐতিহ্যবাহী কালেক্টরেট ঈদগাহে এবারও হচ্ছে না ঈদের প্রধান জামাত। পরিস্থিতি বিবেচনায় এবার রংপুরে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া জেলায় মহল্লাভিত্তিক প্রায় ছয় হাজার মসজিদে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা।

ঈদের দিন সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত মসজিদে মসজিদে এসব ঈদজামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া অনুকূলে থাকলে সরকারি নির্দেশনা মেনে বিভিন্ন এলাকায় ঈদগাহ মাঠেও নামাজ আদায়ের প্রস্তুতি রয়েছে।    

মঙ্গলবার (২০ জুলাই) দুপুরে ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় পরিচালকের কার্যালয় ও রংপুর জেলা প্রশাসন কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। তবে সরকারি কঠোর বিধিনিষেধ মেনে মসজিদে ঈদের জামাত আদায়ে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে প্রশাসন।

এবার রংপুর জেলা মডেল মসজিদে সকাল আটটা এবং সকাল নয়টায় পৃথক দুটি ঈদজামাত অনুষ্ঠিত হবে। একই সময়ে জেলার সবচেয়ে বড় মসজিদ কারামতিয়া জামে মসজিদে দুটি জামাতে নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা। এতে রংপুর বিভাগীয় কমিশনার, সিটি মেয়র, জেলা প্রশাসক, পুলিশ কমিশনারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন।

এছাড়াও রংপুর মনহানগরের কোর্ট মসজিদ, ধাপ লালকুঠি বাইতুল নুর জামে মসজিদ, কারমাইকেল কলেজ জামে মসজিদ, রাধাবল্লভ তাকওয়া জামে মসজিদ, পুলিশ লাইন্স জামে মসজিদ, শাপলা চত্বর আশরাফিয়া জামে মসজিদ, কামারপাড়া কুতুবিয়া জামে মসজিদ, নিউ আদর্শপাড়া আলমগীর জামে মসজিদ ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর সদর ও সিটি করপোরেশন এলাকাছাড়াও পীরগাছা, কাউনিয়া, মিঠাপুকুর, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ ও গঙ্গাচড়া উপজেলায়  পাড়ামহল্লাভিত্তিক মসজিদ ও ঈদগাহ মাঠগুলোতে পরিস্থিতি বিবেচনায় ঈদের নামাজ আদায়ের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। তবে বৈরী আবহাওয়ার কারণে ঈদগাহ মাঠের পরিবর্তে বেশির ভাগ ঈদজামাত মসজিদে অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রমতে, রংপুর মহানগরসহ জেলার আট উপজেলাতে ছোট-বড় মিলে ৫ হাজার ৯০টি তালিকাভুক্ত মসজিদ রয়েছে। এছাড়া কিছু ওয়াক্তি মসজিদ এবং নির্মাণাধীন নতুন মসজিদ রয়েছে, যা এখনো তালিকাভুক্ত হয়নি। সব মিলে প্রায় ছয় হাজার মসজিদ রয়েছে এই জেলায়।

এবার ঈদুল আজহার জামাত আদায় শেষে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তিসহ দেশে শান্তি-সম্মৃদ্ধি ও বিশ্ব মুসলিম উম্মাহর সম্প্রীতি কামনায় মোনাজাতে গুরুত্ব দেওয়া হবে। এছাড়াও মাদকদ্রব্য, সন্ত্রাসবাদ, নাশকতা, জঙ্গিবাদ ও করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ার মাধ্যমে জনসচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে মোনাজাত পরিচালনা করবেন ঈদ জামাতের খতিবগণ।

এদিকে বিভিন্ন এলাকার মসজিদ থেকে মাইকিং করে ঈদের জামাতে নামায় আদায় করতে হলে মুসল্লিদের জায়নামাজ সঙ্গে নিয়ে আসাসহ বাড়ি থেকে ওজু করে আসতে বলা হয়েছে। এছাড়াও মুখে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মানতে মুসল্লিদের প্রতি আহ্বান করা হয়েছে।

ঈদ উপলেক্ষে সিটি করপোরেশন থেকে নগরীর সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও ঈদ মোবারক লেখা পতাকা দিয়ে সজ্জিত করা হবে। এছাড়া ঈদের দিন হাসপাতাল, এতিমখানা, কারাগার ও শিশু পরিবারগুলোতে বিশেষ খাবার পরিবেশন করা হবে।

বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্র ঈদের বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। তিন দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালায় ঈদ আনন্দে মাতি সবাই, ঈদের আনন্দ ঘরে ঘরে, ঈদ আড্ডা, ঈদের নাটক আনন্দ আনন্দ প্রচারিত হবে বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –