• মঙ্গলবার   ১৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
আমাদের সজাগ থাকতে হবে: প্রধানমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের আহ্বান দিনাজপুরে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে জর্ডানের প্রতি আহ্বান মন্ত্রীর ‘আমাদের কৃষকদের উৎপাদিত ধান দিয়েই চালের চাহিদা মিটছে’

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে নীলফামারীতে আলোচনা সভা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২  

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে নীলফামারীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার বেলা ১২টার দিকে জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিসের যৌথ আয়োজনে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভার সভাপতিত্বে করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। 

আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, সিভিল সার্জন ডাঃ জাহাঙ্গীর কবির, সদর উপজেলা সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শফিকুর ইসলাম, নীলফামারী প্রেসক্লাবের সভাপতি তাহমিন হক ববী, জেলা তথ্য অফিসার প্রকাশ চন্দ্র রায় প্রমুখ। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলাম। এছাড়া আলোচনা সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

এসময় বক্তারা ঐতিহাসিক মুজিবনগর দিবসের ঘটনাবহুল স্মৃতিচারণ করে বলেন, মহান স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এই দিনটি বাঙালি জাতির জীবনে এক অবিস্মরণীয় দিন। সে দিন আনুষ্ঠানিকভাবে শপথ নেয়ায় মুজিবনগর সরকারের নেতৃত্ব ও পরিচালনায় মহান মুক্তিযুদ্ধের সফল পরিণতি ঘটে। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। মুজিবনগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে গঠিত হয়েছিল বাংলাদেশের প্রথম সরকার। তবে এর আগে ২৫ মার্চ রাতে পাকিস্তানিদের হাতে বঙ্গবন্ধু গ্রেফতার হওয়ায় তার অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন সৈয়দ নজরুল ইসলাম। সে দিন সরকারের মন্ত্রিপরিষদের আনুষ্ঠানিক শপথ ছাড়াও স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করা হয়। এ অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করে। পরে এ বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

আলোচনা সভা শেষে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে অনুষ্ঠিত রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান করা হয়। মাধ্যমিক পর্যায়ে বিজয়ী হয়েছেন প্রথম সৈয়দপুর সরকারি বিজ্ঞান স্কুল এন্ড কলেজে নবম শ্রেণীর ছাত্র হাসিন ইশরাফ অংকুর, দ্বিতীয় নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী রুহানা ফেরদৌসী ও তৃতীয় নীলফামারী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র সোয়াদ হোসেন। উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজয়ী হয়েছেন কালেক্টরেট পালবলিক স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণীর তিনজন যাথাক্রমে তাজরি আক্তার, অভি চক্রবর্তী ও আসফিয়া আক্তার আরশি। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –