• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

‘চলতি অধিবেশনেই নির্বাচন কমিশন আইন পাসের চেষ্টা থাকবে’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২  

চলমান একাদশ জাতীয় সংসদের ১৬তম অধিবেশনেই নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন আইন পাস করার চেষ্টা থাকবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদীয় বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের শেষদিনে দ্বিতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

জেলা প্রশাসকদের সঙ্গে আলোচনা প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল আইনের পদক্ষেপ ও মোবাইল কোর্টে প্রক্রিয়াধীন মামলাগুলোর বিষয়ে আলোচনা হয়েছে। সাক্ষ্য আইনের সংশোধনীর বিষয়গুলোও আলোচনায় এসেছে। এছাড়া গত তিন দিন আগে প্রধান নির্বাচন কমিশনার ও  নির্বাচন কমিশন আইনের যে প্রস্তাব করা হয়েছে, সেই বিষয়গুলো নিয়েও জেলা প্রশাসকদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা একটি বৈষম্য বিরোধী আইন করার প্রস্তাব করেছি, যেটা মন্ত্রিপরিষদ খসড়া অনুমোদন দিয়েছে বলেও উল্লেখ করেন আইনমন্ত্রী।

ডিজিটাল সিকিউরিটি আইনের বিষয়ে আনিসুল হক বলেন, ইউনাইটেড নেশনস কমিশন অন হিউম্যান রাইটস এর সঙ্গে এ বিষয়ে আলোচনা হচ্ছে। এর আগেও ডিজিটাল সিকিউরিটি আইনের বিষয় দুইবার আলোচনা করেছি। এজন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আইন ও বিচার বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইসিটি মন্ত্রণালয়ের সমন্বয়ে ছয় সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়েছে। তারা এ বিষয়ে আলোচনা করবে। 

তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা দায়েরের সঙ্গে সঙ্গে সেই অভিযোগটি যেন মামলা হিসেবে গ্রহণ না করা হয়, সেই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করেছি। পাশাপাশি এই মামলায় সাংবাদিকদের তাৎক্ষণিক গ্রেফতার না করতেও পদক্ষেপ নেয়া হয়েছে। এ নির্দেশনা দেওয়ার পরে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের গ্রেফতার অনেকাংশে কমে গেছে।

আইনমন্ত্রী আরো বলেন, বাকস্বাধীনতা ও সংবাদ মাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়নি। এটি সাইবার অপরাধের কারণে করা হয়েছে। আমাদের সংবিধানে বাকস্বাধীনতা ও ফ্রিডম অব প্রেস রয়েছে। এই আইন আমরা আগে করেছি। এখন বিশ্বের অনেক দেশে সাইবার অপরাধ বিষয়ক আইন করা হচ্ছে।

তিনি বলেন, নির্বাচন কমিশনার আইন ও নির্বাচন আইন চলমান সংসদে অধিবেশনেই পাস করার জন্য আমাদের প্রচেষ্টা থাকবে। তবে করোনা পরিস্থিতির ওপর এটা নির্ভর করবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –