• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

‘নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরো দেবে ইআইবি’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩  

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি খাতে ব্বাংলাদেশকে ৩৫০ মিলিয়ন ইউরো ঋণ দেবে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)। শিগগিরই অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইআইবির মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হবে।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রীর বেলজিয়াম সফর নিয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ২৫-২৬ অক্টোবর ইউরোপিয়ান ইউনিয়ন তাদের গ্লোবাল গেটওয়ে উদ্যোগের অগ্রগতি ও সার্বিক বিষয় আলোচনার নিমিত্ত প্রথমবারের মতো ব্রাসেলসে গ্লোবাল গেটওয়ে ফোরাম আয়োজন করতে যাচ্ছে। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ইভেন্টে অংশগ্রহণ করছেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী ২৪ অক্টোবর সকালে বাংলাদেশ বিমানের একটি বাণিজ্যিক ফ্লাইটে যাত্রা করবেন এবং সন্ধ্যায় ব্রাসেলসে পৌঁছাবেন। ২৬ অক্টোবর রাতে প্রধানমন্ত্রী ব্রাসেলস থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, বিশ্বব্যাপী স্মার্ট, পরিবেশবান্ধব এবং নিরাপদ ডিজিটাল প্রযুক্তি, জ্বালানি, পরিবহন খাতে অবকাঠামো নির্মাণ এবং স্বাস্থ্য, শিক্ষা ও গবেষণা ব্যবস্থা শক্তিশালীকরণের নিমিত্ত ইউরোপিয়ান ইউনিয়ন ২০২১ সালের ডিসেম্বর মাসে গ্লোবাল গেটওয়ে উদ্যোগের ঘোষণা দেয়। এ উদ্যোগের আওতায় ইউরোপিয়ান ইউনিয়ন, সদস্য রাষ্ট্রসমূহ ও অন্যান্য অংশীদারগণ অগ্রাধিকার খাতসমূহে ২০২১-২০২৭ সালের মধ্যে সর্বমোট ৩০০ বিলিয়ন ইউরো বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে।

তিনি বলেন, ২৫ অক্টোবর সকালে প্রধানমন্ত্রী প্রথমে ইউরোপিয়ান কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপিয়ান ট্রেড কমিশনার ভালডিস ডমব্রভকিস এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উপসুলা ভন ডার লিয়েনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠক থেকে বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নেরর ৫০ বছরের অংশীদারিত্ব নতুন উচ্চতায় উন্নীত করার ঘোষণা আসতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর এ সফরেই বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি হবে। এছাড়া বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে অনুদান হিসেবে প্রদানের নিমিত্তে ইউরোপিয়ান কমিশন এবং ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে ৪৫ মিলিয়ন ইউরোর একটি চুক্তি এবং বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি হবে। 

ড. এ কে আব্দুল মোমেন বলেন, ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক এরই মধ্যে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন ও নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেছে। এ চুক্তি বাংলাদেশে ব্যাংকটির অধিকতর বিনিয়োগের পথ প্রসারিত করবে। এ সফরে বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি আলাদা অনুদান চুক্তি হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –