• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

রফতানি আয়ে স্বস্তির বার্তা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

রফতানি আয়ে স্বস্তির বার্তা                                    
চলমান ডলার সংকটের মধ্যে ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রফতানি আয় ১৫ শতাংশ বেড়ে ৩ দশমিক ৯৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ডলার সংকটে দেশের অর্থনীতি চাপের মধ্যে রয়েছে। এর মধ্যে রফতানি আয়ের এমন বৃদ্ধিতে কিছুটা হলেও স্বস্তি এসেছে।

গতকাল মঙ্গলবার (২ আগস্ট) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত তথ্যে বলা হয়, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে আমদানি ৩১ শতাংশ কমে ৫.৫ বিলিয়ন ডলারে এবং রেমিট্যান্স ১৪ শতাংশ বেড়ে ২.০৯ বিলিয়ন ডলারে উন্নীত হওয়ার পর রফতানি আয়ের এই বৃদ্ধি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ও মুদ্রাস্ফীতিতে বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। তার মধ্যে রফতানি আয় বৃদ্ধি পাওয়া দেশের অর্থনীতির জন্য ভালো খবর বলে জানিয়েছেন রফতানিকারক ও অর্থনীতিবিদরা।


সংকটের মধ্যে রফতানি আয়ের বৃদ্ধিতে সরকারকে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে সাহায্য করবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। কারণ আমদানি ব্যয় বৃদ্ধিতে চলতি হিসাবের ঘাটতি রেকর্ড পর্যায়ে পৌঁছেছে, যার ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত কমছে, মার্কিন ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার মূল্য হ্রাস পেয়েছে এবং মুদ্রাস্ফীতি নয় বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়ে ঠেকেছে।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, আমরা খুশি যে রফতানি আয় এখনও ভাল।

তিনি বলেন, ঈদুল আজহা উপলক্ষে আট দিনের ছুটির পরও জুলাই মাসে আমাদের রফতানি আয় প্রত্যাশার চেয়ে কম হয়েছে।

তিনি আরও বলেন, সামনে হয়তো রফতানি আয় কমতে পারে। তবে তা খুব বেশি না। কারণ চীন, শ্রীলঙ্কা, মিয়ানমার, কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত ও পাকিস্তান থেকে প্রচুর কাজের আদেশ আমাদের দেশে স্থানান্তরিত হয়েছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য মতে, পোশাকের চালান বছরে ১৬.৬১ শতাংশ থেকে বেড়ে ৩.৩৬ বিলিয়ন ডলার হয়েছে। এর মধ্যে ১.৮৫ বিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা এক বছর আগের তুলনায় ১১.৮০ শতাংশ বেশি।

ইপিবির তথ্য অনুযায়ী, গত মাসে বাংলাদেশ ৩৯৮ কোটি মার্কিন ডলারের সমমূল্যের পণ্য রফতানি করেছে। ২০২১ সালের জুলাই মাসে এ রফতানি পরিমাণ ছিল ৩৪৭ কোটি ডলার। এ ক্ষেত্রে আগের বছরের তুলনায় চলতি বছরের জুলাইয়ে রফতানি প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৭২ শতাংশ।

মূলত পোশাকখাতের চালান বৃদ্ধির কারণে রফতানি আয় বৃদ্ধি পেয়েছে। এই খাত জাতীয় রফতানিতে ৮৪ শতাংশ অবদান রাখে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –