• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ঝটপট তৈরি করুণ ‘ভেন্ডি মাসালা’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জুন ২০২২  

বিভিন্ন কঠিন রোগ থেকে দূরে থাকতে প্রতিদিনের খাবারের মেন্যুতে সবজি রাখা জরুরি। কারণ সবজি স্বাস্থ্যকর খাবারগুলোর মধ্যে অন্যতম। তেমনই একটি সবজি হচ্ছে ঢেঁড়স। অনেকেই এটিকে ভেন্ডি নামে চিনে থাকেন।

ভেন্ডি বা ঢেঁড়স যে নামেই সবাই চিনুক না কেন, এটি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। যা অনেকেরই বেশ পছন্দের। ঢেঁড়সের ভাজি কিংবা তরকারি খেতেও বেশ সুস্বাদু। তবে সবসময় একরকম রান্না খেতে কারোই ভালো লাগে না। তাই আজ ঢেঁড়স রান্নায় আনুন ভিন্নতা। ঝটপট রেঁধে ফেলুন ভেন্ডি মাসালা বা মাসালা ঢেঁড়স। যা খেতে দারুণ সুস্বাদু। এছাড়া ভেন্ডি মাসালা বা মাসালা ঢেঁড়স তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি- 
 
উপকরণ: ভেন্ডি বা ঢেঁড়স আধা কেজি ধুয়ে পানি ঝরিয়ে আগা-গোড়া কেটে এক ইঞ্চি আকারে কাটা, পেঁয়াজ বড় আকারে একটি কুচি করা, টমেটো ১টি কুচি করা, হিং পাউডার সিকি চা চামচ, আদা ও কাঁচামরিচ বাটা ১ চা চামচ, চিনি আধা চা চামচের মতো, হলুদ গুঁড়া সিকি চা চামচ, শুকনা মরিচের গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া সিকি চা চামচ, গরম মশলার গুঁড়া সামান্য, কাসুরি মেথি আধা চা চামচ, লেবুর রস আধা টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, ধনেপাতা পরিমাণমতো।

প্রণালী: একটি প্যানে আধা টেবিল চামচ তেল গরম করে অল্প আঁচে ঢেঁড়স ১২ থেকে ১৫ মিনিট ভেজে প্যান থেকে নামিয়ে আলাদা করে রাখুন। সেই প্যানে বাকি তেল দিয়ে হিং পাউডার ও পেঁয়াজ কুচি চার মিনিট ভেজে আদা ও কাঁচামরিচ বাটা দিয়ে আরো তিন মিনিট ভাজতে হবে। তারপর কাসুরি মেথি, শুকনা মরিচ, হলুদ ও ধনে গুঁড়া দিয়ে দিন। এরপর টমেটো কুচি দিয়ে অল্প আঁচে ঢেকে সাত থেকে আট মিনিট রাখুন।

এখন তুলে রাখা ঢেঁড়স ও চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে না ঢেকে রান্না করতে হবে। ১৫ মিনিট পর স্বাদমতো লবণ, গরম মশলার গুঁড়া, লেবুর রস ও ধনেপাতা দিয়ে জ্বাল বন্ধ করে দিতে হবে। এবার একটি পরিবেশন পাত্রে ঢেলে ভাত অথবা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ভেন্ডি মাসালা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –