• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

পীরগঞ্জে হারিয়ে যাওয়া গরু-মহিষের গাড়িতে বরযাত্রা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

 
অনেকেই ইচ্ছা পূরণে হেলিকপ্টারে বিয়ে করতে যান এখন। তবে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের ঘটেছে ব্যতিক্রমী এক ঘটনা। বাবার ইচ্ছা পূরণ করতে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া গরু ও মহিষের ১০টি গাড়িতে করে বরযাত্রী নিয়ে বর বেশে কনের বাড়িতে বিয়ে করতে যান নীরব নামে এক যুবক। গতকাল শুক্রবার বিকেলে এ ব্যতিক্রমী বিয়ের আয়োজন করা হয়। এ বিয়ে দেখতে ভিড় জমান এলাকার শতশত নারী-পুরুষ।

জানা যায়, পীরগঞ্জের খামার নারায়ণপুর গ্রামের কুদ্দুস আলীর ছেলে নীরবের সঙ্গে বিয়ে ঠিক হয় পার্শ্ববর্তী দুর্গাপুর গ্রামের সিরাজুল ইসলামে মেয়ে ইসরাত জাহান এশা আকতারের। তাদের বিয়ের দিন ছিল  শুক্রবার। নীরবের বাবার ইচ্ছা ছিল- ছেলে বর বেশে গরুর গাড়িতে করে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে বিয়ে করতে যাবে। পুত্র বধূও আসবে গরু গাড়িতে।

সেই ইচ্ছা পূরণ করতে নীরব গরু ও মহিষের ১০টি গাড়িতে করে বরযাত্রী নিয়ে বর বেশে কনের বাড়িতে বিয়ে করতে যান। এ সময় রাস্তায় অসংখ্য মানুষ দাঁড়িয়ে গরু-মহিষের গাড়িতে বরযাত্রার দৃশ্য দেখেন। এ সময় ছবি ও ভিডিও ধারণ করেন অনেকেই।

বর নীরবের বাবা কুদ্দুস বলেন, ইচ্ছা ছিল- ছেলের বিয়েতে বরযাত্রী যাবে গরুর গাড়িতে। এ সময় গরুর গাড়ি পাওয়া যায় না সহজে। তাই মহিষের ৯টি এবং গরুর একটি গাড়ির আয়োজন করি ছেলের বিয়েতে।

এ বিষয়ে উদীচী শিল্পীগোষ্ঠী পীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি জয়নাল আবেদিন বাবুল জানান, বাংলার গ্রামীণ ঐতিহ্যগুলো ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। তবে গরুর গাড়িতে বর যাত্রাসহ প্রায় হারিয়ে যাওয়া লোকসংস্কৃতির কিছু কিছু আয়োজন লক্ষ্য করা যাচ্ছে। এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে এসব গ্রামীণ ঐতিহ্যগুলো ধারণ ও লালন করা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –