• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

জামানত হারানো প্রার্থীকে এবার সংরক্ষিত আসনে মনোনয়ন জাপার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২৪  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-২ আসনে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচন করেন নুরুন নাহার বেগম। নির্বাচনে লাঙ্গল প্রতীকে ১৯৮৬ ভোট পেয়ে জামানত হারান তিনি। তবে সংসদে ৫০টি নারী সংরক্ষিত আসনের মধ্যে ৪৮টি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী থাকলেও ২টিতে প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি (জাপা)। একটিতে সালমা ইসলাম ও অন্যটিতে জামানত হারানো নূরুন নাহার বেগম।

১৫ ফেব্রুয়ারি জাতীয় পার্টির যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম স্বাক্ষরিক সংগঠনের প্যাডের পাতায় এ বার্তা নিশ্চিত করা হয়।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামানত হারানোর পরও আবার সংরক্ষিত আসনে দলের মনোনীত হওয়ার খবরে জেলাজুড়ে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ প্রার্থীকে অনেকে অভিনন্দন জানিয়ে স্ট্যাটাস দিচ্ছেন। অনেকে আবার দলের অসহায়ত্বের কথাও বলছেন। অনেকে মনে করছেন জাতীয় পার্টিতে শক্ত নারী নেতৃত্ব নেই বলেই জামানত হারানো প্রার্থীদের আবার মনোনীত করা হচ্ছে এবং সুযোগ দেওয়া হচ্ছে।

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ঠাকুরগাঁওয়ের সদস্য সচিব মাহবুব আলম রুবেল বলেন, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন যেভাবে ক্ষমতাসীন দল ও শরীক দলের মধ্যে ভাগাভাগি হচ্ছে এভাবে সঠিক নারী নেতৃত্ব বিকসিত হচ্ছে না। ফলে দেশের সঠিক নারী নেতৃত্বের বহিঃপ্রকাশ হচ্ছে না। যদি তা হতো তাহলে এই সংরক্ষিত আসনে আমরা প্রতিদ্বন্দ্বিতা লক্ষ্য করতাম। কিন্তু আমরা দেখছি নারী নেতৃত্বের অভাবে জামানত হারানো প্রার্থীকে আবারও মনোনীত করা হচ্ছে। এই আসনগুলোতে প্রতিযোগিতা হলে নারী নেতৃত্বের বিকাশ দৃশ্যমান হতো।

নিজের অনুভূতির জনতে নূরুন নাহার বেগমের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। মুঠোফোন বন্ধ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

দ্বাদশ সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ আসনগুলোতে নির্বাচনে এখনো কোনো প্রতিদ্বন্দ্বী নারী প্রার্থী পাওয়ার খবর পাওয়া যায়নি।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –