• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

চেইন অব কমান্ড নিয়ন্ত্রণ করতে পুরোপুরি ব্যর্থ বিএনপি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২১  

ধীরে ধীরে ভেঙে পড়ছে বিএনপি। দলটির সর্বময় ক্ষমতার অধিকারী হয়েও নিজের নেতৃত্বগুণের অভাবে দলের চেইন অব কমান্ড নিয়ন্ত্রণ করতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ফলে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত অবিশ্বাস, অনাস্থা ও বিভেদ বিস্তার লাভ করেছে।

সমালোচনা হচ্ছে যে, তারেক রহমানের কারণে বিএনপি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তার অদক্ষ নেতৃত্ব বিএনপিকে রাজনৈতিকভাবে দেউলিয়াত্বের পথে নিয়ে যাচ্ছে। ফলে বিএনপির বর্তমান দুরবস্থার জন্য তাকেই দায়ী করছেন দলের নেতারা, যদিও পদ-পদবি হারানোর ভয়ে তারা সেই সত্য উচ্চারণ করতে ভয় পাচ্ছেন।

দলের একাধিক গোপন সূত্রে জানা গেছে, সুদূর লন্ডনে অবস্থান করে বিএনপিকে পরিচালনা করায় সিনিয়র নেতাদের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়েছে। তারেকের মতো অসদুপায়ে অর্থ আয় করতে গিয়ে অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন তার অনুসারী অনেক নেতা। ব্যক্তি স্বার্থকে গুরুত্ব দিয়ে বিএনপির বেশিরভাগ নেতাই জড়িয়ে পড়ছেন বিবাদে। এছাড়া কমিটি গঠনকে কেন্দ্র করেও তারা কোন্দলে জড়িয়ে পড়ছেন। যোগ্য ও ত্যাগীদের পরিবর্তে নিজেদের বলয়ের লোকদের গুরুত্বপূর্ণ পদে আনতে মরিয়া হয়ে উঠেছেন তারা। কমিটি গঠনের পাশাপাশি স্থানীয় সরকার নির্বাচনে মনোনয়ন বাণিজ্যকে ঘিরে অনেক এলাকায় সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

পৌর নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে বিএনপির একাধিক গ্রুপ মুখোমুখি অবস্থান নেয়। পাশাপাশি প্রার্থী ঘোষণার পর অনেক স্থানেই বিদ্রোহ দেখা দেয়। কেন্দ্রের সিদ্ধান্ত অমান্য করে অনেকেই বিদ্রোহী প্রার্থীও হয়েছেন।

স্থানীয় নেতাদের অভিযোগ, ত্যাগী ও যোগ্য নেতাদের বদলে সুবিধাবাদীদের মনোনয়ন দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। কেন্দ্রীয় অনেক নেতা তাদের নিজেদের পছন্দের প্রার্থী চূড়ান্ত করতে তৃণমূলে চাপ দিচ্ছেন, যা তৃণমূল নেতাকর্মীরা মেনে নিতে পারছেন না। এ কারণেই সৃষ্টি হচ্ছে দ্বন্দ্ব। আর এসব বিশৃঙ্খলার কেন্দ্রবিন্দুতে অবস্থান করছেন তারেক রহমান।

এছাড়া তারেকের উচ্চাভিলাষী আচরণের কারণে বিএনপি রাজনীতিতে ঘুরে দাঁড়াতে পারছে না বলেও মনে করছেন দলের কেন্দ্রীয় পর্যায়ের জ্যেষ্ঠ নেতারা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –