• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দেড় যুগেও আন্দোলনের সাধ মেটেনি বিএনপি’র

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

প্রায় দেড় যুগ ধরে ক্ষমতার বাইরে অবস্থান করছে দেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি। বারবার আন্দোলনের নামে শক্তি ক্ষয় করলেও শেষ পর্যন্ত কিছুই মেলেনি দলটির ভাগ্যে। সেই সাধ এখনো মেটেনি তাদের। সব হারিয়ে এখনো ভাবছে, আবারো সুযোগ আসবে। সম্প্রতি দলটির সিনিয়র ও দায়িত্বশীল নেতাদের সঙ্গে কথা বলে এমনটিই জানা যায়।

হতাশা জড়িত কণ্ঠে তারা জানায়- দলীয় কোন্দল, নেতৃত্বের সংকট ও দলের মধ্যে চেইন অব কমান্ড ভেঙে পড়ায় বিএনপির আজ এই অবস্থা। দীর্ঘদিন ধরে নিজ দলের মধ্যে গণতন্ত্র না থাকায় নেতাকর্মীরা আজ হতাশায় দিন পার করছে। 

তাদের ধারণা, সুদিন আবার আসবে, ঘুণেধরা নেতৃত্বের পরিবর্তন ঘটবে। বিএনপি আবারো বৃহত্তম আন্দোলনের ডাক দিবে এবং সঠিক নেতৃত্বে সেদিন বিএনপি আবারো ঘুরে দাঁড়াবে। 

এ বিষয়ে বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, আন্দোলন-সংগ্রামের নামে বারবার শক্তির ক্ষয় করে কিছুই পায়নি বিএনপি। তাছাড়া দলটির পরিস্থিতি এমন হয়েছে যে আন্দোলনের ডাক দিলেও সেখানে নেতাকর্মী খুঁজে পাওয়া যায় না। তাই এই অবস্থায় চুপচাপ থেকে কোনো রকমে টিকে থাকতে পারলেই ভালো। এক সময় না এক সময় সুযোগ আসবেই।

তারা বলেন, বিএনপি'র আন্দোলন কর্মসূচি শুধুমাত্র জিয়া পরিবার কেন্দ্রিক। তারা জনগণের জন্য রাজনীতি করে না। বিগত প্রায় ১৫ বছর ধরে জনগণের জন্য কোনো ইস্যুতেই রাজপথে দাঁড়াতে পারেনি দলটি। ফলে জনগণ তাদের দিক থেকে মুখ সরিয়ে নিয়েছে। এ অবস্থায় আবার নতুন করে আন্দোলন-সংগ্রাম করার ইচ্ছা থাকলেও শক্তি বা সাহস নেই বিএনপির। তাই তারা এখন ভাগ্যের উপর ভরসা করে আছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, এক সময় বিএনপি এর মূল শক্তি ছিল ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল এবং মহানগর কমিটি। দলীয় কোন্দল, নেতৃত্বের অভাব ও মেয়াদোত্তীর্ণ কমিটি ও সাংগঠনিক দুর্বলতার কারণে প্রায় প্রতিটি সংগঠনই আজ অকেজো। এমন অবস্থায় মুখে আন্দোলনের কথা বললেও অস্তিত্ব টিকিয়ে রাখতেই হিমশিম খেতে হচ্ছে দলের হাইকমান্ডকে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির দায়িত্বশীল এক নেতা বলেন, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া আজ নিষ্ক্রিয়। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে পলাতক। পদ-পদবি হারানোর ভয় নিজেদের অবস্থান ধরে রাখতে তদবির-তেলবাজিতে ব্যস্ত সিনিয়র নেতারা।

তিনি বলেন, দলের এই অবস্থায় আন্দোলনের নেতৃত্ব দিবে কে? বারবার আন্দোলনের নামে শক্তিক্ষয় করেও সাধ মেটেনি তাদের।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –