• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

৪৬তম বিসিএস বিজ্ঞপ্তি আসছে কাল, পদ ৩১০০

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

নতুন একটি বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এই বিসিএস হবে ৪৬তম সাধারণ বিসিএস। এতে ক্যাডার ও নন–ক্যাডার পদ নির্দিষ্ট করা হয়েছে। 

এতে বিভিন্ন ক্যাটাগরিতে ক্যাডার পদ থাকতে পারে ৩ হাজার ১০০টি। পাশাপাশি তিন শতাধিক নন-ক্যাডার পদ থাকবে। বিজ্ঞপ্তি প্রকাশ ও নিয়োগ প্রক্রিয়া চলাকালে ক্যাডার ও নন-ক্যাডারে পদ সংখ্যা আরো বাড়ানো হতে পারে।

বুধবার সকালে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা শাখার (ক্যাডার) একজন উপ-পরিচালক নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় জনবল চাহিদা পাঠিয়ে থাকে। তাদের পাঠানো চাহিদা অনুযায়ী- ৪৬তম বিসিএসে ৩ হাজার ১০০ ক্যাডার পদ রেখে প্রকাশের জন্য বিজ্ঞপ্তি প্রস্তুতের কাজ শেষ। বড় কোনো ঝামেলা না হলে বৃহস্পতিবারই বিজ্ঞপ্তি প্রকাশ হবে। এতে তিন শতাধিক নন-ক্যাডার পদ রাখা হবে। এটা পরে আরো বাড়বে। নিয়োগ প্রক্রিয়া চলাকালে শূন্য থাকা সাপেক্ষে ক্যাডার পদও বাড়ানো হতে পারে।

পিএসসি সূত্র জানায়, মাসের শেষ দিন অর্থাৎ ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নিয়ম অনুযায়ী—৪৬তম বিসিএসে আবেদনের বয়স ১ নভেম্বর থেকে গণনা হবে। এছাড়া এবারই প্রথম ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

২০২২ সালের ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এতে ক্যাডার পদ ছিল ২ হাজার ৩০৯টি। চলতি বছরের ১৯ মে ওই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষার মাত্র ১৭ দিন পর ৬ জুন ফল প্রকাশ করা হয়।

গত ২৭ নভেম্বর থেকে এ বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে বিএনপি-জামায়াতের ডাকা হরতাল-অবরোধে নিরাপত্তা শঙ্কায় প্রার্থীদের দাবির মুখে তা স্থগিত করা হয়েছে। জাতীয় নির্বাচনের পর এ পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ করা হতে পারে।

কোন বিসিএসে কত পদ
৩৪তম বিসিএসে ২ হাজার ১৫৯ জন, ৩৫তম বিসিএসে ১ হাজার ৮০৩, ৩৬তম বিসিএসে ২ হাজার ১৮০, ৩৭তম বিসিএসে ১ হাজার ২২৬, ৩৮তম বিসিএসে ২ হাজার ২৪, ৪০তম বিসিএসে ১ হাজার ৯২৯ ও ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়া হয়। এ ছাড়া ৪৩তম বিসিএসের বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন, ৪৪তম থেকে ১ হাজার ৭১০ ও সর্বশেষ ৪৫তম থেকে ২ হাজার ৩০৯ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়ার কথা রয়েছে। ৩৯তম ও ৪২তম বিসিএস দুটি ছিল চিকিৎসকদের জন্য বিশেষ বিসিএস।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –