• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

নগরজু‌ড়ে পোস্টার-ব্যানার, বইছে নির্বাচনী আমেজ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

 
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন‌কে কেন্দ্র ক‌রে নগরজু‌ড়ে নৌকার ব‌্যানার-পোস্টারে নির্বাচনী আমেজ দৃশ‌্যমান। সম্প্রতি নির্বাচ‌নের ভোটগ্রহ‌ণের তা‌রিখ ঘোষণার ফলে সেই আমেজ আরো বেড়েছে।

স‌রেজ‌মিন দেখা যায়, রাজধানী ঢাকার অধিকাংশ সড়কের দুদিকের দেয়া‌লে, বৈদ্যুতিক খুঁটিতে পোস্টারসহ নানা ধরনের ব্যানার শোভা পাচ্ছে। অলিগলিতেও ব্যানার-বিলবোর্ডে‌ শুভেচ্ছা, শুভকামনা ও দোয়া চেয়ে করা পোস্টার চো‌খে পড়ার মতো। এসব পোস্টারে মনোনয়ন প্রত্যাশী বিভিন্ন পর্যায়ের নেতা, বর্তমান সংসদ সদস্য ও দলের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা রয়েছেন। 

শনিবার শহরের বি‌ভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ঘুরে দেখা যায়, সাধারণ মানুষের ম‌ধ্যে নির্বাচন নিয়ে উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। মূল সড়কের দোকান-পাট থেকে শুরু করে ফুটপাতের আশেপাশের টং দোকানেও চলছে নির্বাচন নিয়ে জোর আলোচনা। কেউ কেউ আগে ভোট দিয়েছেন, আবার কেউ কেউ এবারই প্রথমবার নির্বাচনে ভোট দেবেন। তাদের উদ্দীপনা একটু বেশিই লক্ষ্য করা গেছে। 

এদিকে তফসিল ঘোষণার পর থেকেই দিনে-রাত ম‌নোনয়ন প্রত‌্যাশীদের পদচারণায়, নেতা-কর্মী‌দের আড্ডা ও সমর্থক‌দের স্লোগা‌নে স্লোগা‌নে আওয়ামী লী‌গের দলীয় কার্যাল‌য়গু‌লোতে ভিড় লেগে আছে। 

দলীয় সূ‌ত্রে জানা যায়, এসব প্রচারণার মধ‌্য দি‌য়েই ম‌নোনয়ন প্রত‌্যা‌শী, সমর্থক ও দলীয় দা‌য়িত্বপ্রাপ্ত নেতাকর্মীরা সীমাবদ্ধ থা‌কেন‌নি। তারা রাত-বিরাতে য‌ার যার এলাকায় উঠান বৈঠ‌ক ক‌রে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে নৌকায় ভোট চা‌ইছেন।

সম্প্রতি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হ‌বে। এর আগে, ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে শুরু হবে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। অর্থাৎ ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালানোর সুযোগ থাকবে প্রার্থী‌দের। সব‌ মি‌লি‌য়ে ১৪ দিন প্রচার-প্রচারণার সু‌যোগ পা‌বেন তারা। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত, বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। 

নির্বচন ক‌মিশ‌নের তথ‌্যানুসা‌রে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নি‌র্বাচ‌নে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর ম‌ধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২।

রাজধানীর ধানম‌ন্ডি, শাহবাগ, যাত্রাবাড়ী ও ধোলাইপাড় এলাকায় নির্বাচন নিয়ে কথা হয় কয়েকজনের সঙ্গে। তাদের সবাই নির্বাচনের নানা বিষয়ে খোঁজ-খবর রাখছেন। ধোলাইপাড়ের মেইন র‌াস্তার পাশের চা‌য়ের দোকানে বসা ৪৫ বছর বয়সী মোখলেছ মিয়া ডেইলি বাংলা‌দেশ‌কে বলেন, ‘এখনো ভোট লাগে নাই। ‌স‌বেমাত্র তফ‌সিল ঘোষণা হ‌ইছে। ত‌বে সম্ভাব‌্য প্রার্থীরা আরো আগে থে‌কেই এলাকায় মি‌টিং-মি‌ছিল কর‌তেছেন। নির্বাচন‌ী আমেজ পু‌রোপু‌রি জ‌মে উঠ‌তে আরো সময় লাগ‌বো।’

ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন ব‌লেন, ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিল। সেটি বাস্তবায়ন হ‌য়ে‌ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তিনবার ক্ষমতায় থাকার কারণে। বাংলা‌দেশ এখন উন্নয়নের মহাসড়কে। আর ডি‌জিটাল দেশ এখন স্মার্ট বাংলাদেশ হওয়ার প‌থে। আমি বিশ্বাস ক‌রি, উন্নয়নের এই ধারাবাহিকতা বজায় রাখ‌তে দে‌শের মানুষ নৌকা মার্কায় ভোট‌ দি‌য়ে আওয়ামী লীগ‌কে আবারো ক্ষমতায় আন‌বে।

তি‌নি ব‌লেন, নেতাকর্মীরা ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে ১৫ বছ‌রের চলমান উন্নয়‌নের চিত্র তুলে ধরছেন, যাতে সাধারণ মানুষ জানতে পারে। নির্বাচন ঘিরে সবার মধ্যে খুশির আমেজ বিরাজ করছে। এগুলো এরই বহিঃপ্রকাশ।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বলেন, আগামী বছরের ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন হবে। এ পরিপ্রেক্ষি‌তে প্রত্যেকেই যার যার কৌশল নিয়ে নির্বাচনে মনোনয়ন পেতে কাজ করছেন। ম‌নোনয়ন প্রত‌্যা‌শীদের ব্যানার আর বিলবোর্ডে‌ শুভেচ্ছা, শুভকামনা ও দোয়া চেয়ে করা পোস্টার নগড়জুড়ে ছে‌য়ে ‌গে‌ছে। এসব প্রচারণায় শহরজুড়ে নির্বাচনী আমেজ ফু‌টে উঠেছ।

তি‌নি আরো ব‌লেন, প্রত্যেকেরই একটা আকাঙ্ক্ষা থাকে। প্রচার-প্রচারণা মাধ্যমে সবাই জানান দিতে চান তিনি এমপি প্রার্থী হতে আগ্রহী। রাজনীতিবিদরা সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরবে, যে যার মতো প্রচারণা চালাবে, এটাই স্বাভা‌বিক।

এসব বিষয়ে জানতে চাইলে যুব মহিলা লীগের সভাপতি আলেয়া সারোয়ার ডেইজি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যে উন্নয়ন করেছেন, তা দৃশ্যমান। তিনি নারীবান্ধব প্রধানমন্ত্রী। গত ১৫ বছ‌রের উন্নয়ন কর্মকাণ্ড আমরা তুলে ধরব। ধারাবাহিক উন্নয়‌নের চিত্র মানুষের সামনে আরো বেশি তুলে ধরা প্রয়োজন। এটি আমাদের সংগঠ‌নিক কর্তব্য। দেশের মানুষ যাতে আবারো নৌকায় ভোট দিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারে, এজন্যই এ প্রচার-প্রচারণা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –