• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

শিশুরা আত্মনির্ভরশীল হয়ে গড়ে উঠবে: স্পিকার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২৩  

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিশুরা ধীরে ধীরে বেড়ে উঠবে একজন সুনাগরিক হিসেবে। শিশুদের মেধা ও প্রতিভার পূর্ণ বিকাশ নিশ্চিত হলেই তারা আত্মনির্ভরশীল হয়ে গড়ে উঠবে।

বৃহস্পতিবার রংপুরের পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সেমস গ্লোবালের সহযোগিতায় ‘সঙ্গে আছি ফাউন্ডেশন’ আয়োজিত ‘বিশেষ শিশুদের স্পোর্টস ফেস্টিভ্যাল-২০২৩’-এ  প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সঙ্গে আছি ফাউন্ডেশন করোনাকালীন সময়ে সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল শিশুদের সার্বিক সহযোগিতার মাধ্যমে একটি মহতী উদ্যোগের সূচনা করেছে। সরকারের পাশাপাশি সব বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের সবার সামষ্টিক উদ্যোগের মাধ্যমে পিছিয়ে পড়া এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা শেখ সায়মা ওয়াজেদ পুতুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক পদে নির্বাচিত হয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ সরকার ২০১০ সালে মিরপুরে অটিস্টিক শিক্ষার্থীদের জন্য ‘সুবর্ণা’ ভবন নির্মাণ ও দুটো অ্যাপসের মাধ্যমে তাদের বিশেষ প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছে।

তিনি বলেন, পীরগঞ্জের গোলেজা খাতুন বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়, আব্দুল্লাহপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয় এবং সাদুল্যাপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়সহ যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ও এর শিক্ষকরা বিশেষ শিশুদের চাহিদা অনুযায়ী পাঠদান এবং সেবা প্রদান করে যাচ্ছেন, তারা মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

স্পিকার এ সময় গোলেজা খাতুন বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়, আব্দুল্যাপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়, সাদুল্যাপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী  শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ও তাদের এগিয়ে যাওয়ার উৎসাহ প্রদান করেন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –