• সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
অসম্ভবকে সম্ভব করাই বাঙালির চরিত্র: প্রধানমন্ত্রী কক্সবাজারে ২৮ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী বিএনপির সমাবেশ ঘিরে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত র‍্যাব গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকার কাজ করছে: ওবায়দুল কাদের হোসেন শহীদ সোহরাওয়ার্দীর কবরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

`পর্যটনখাতকে শক্তিশালী করতে নিরাপত্তা নিশ্চিত করতে হবে`

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

'পর্যটনখাতকে শক্তিশালী করতে নিরাপত্তা নিশ্চিত করতে হবে'         
ট্যুরিস্ট পুলিশ সদর দপ্তরের ডিআইজি মো. ইলিয়াছ শরীফ বলেছেন, আমাদের পর্যটনখাতকে শক্তিশালী করতে হলে আগে প্রত্যেকটি ট্যুরিস্ট স্পটের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আমাদের যে মাস্টারপ্ল্যানই হোক সেখানে যেন নিরাপত্তায় নিয়োজিত ট্যুরিস্ট পুলিশকে অন্তর্ভুক্ত করা হয়।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে ‘পর্যটন গন্তব্যে নিরাপত্তা ঝুঁকি : বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের করণীয়’-শীর্ষক সেমিনারে মুখ্য আলোচকের বক্তব্যে এসব কথা বলেন তিনি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার্স, পুলিশ সুপার (প্লানিং অ্যান্ড অপারেশন) সরকার নুরুল আমিন।

ইলিয়াছ শরীফ আরও বলেন, ২০১৩ সালে ট্যুরিস্ট পুলিশ গঠন করা হয়। পর্যটক ও পর্যটক স্পটের নিরাপত্তা ও সুরক্ষার দায়িত্ব দেওয়া হয় ট্যুরিস্ট পুলিশকে। পর্যটকদের নিরাপত্তা ও প্রাকৃতিক বৈচিত্র রক্ষায় আমাদের দরকার একটি স্মার্ট ডেস্টিনেশন। নিরাপত্তা নিশ্চিত থাকলে বাংলাদেশের পর্যটন স্পটগুলো ভ্রমণে দেশি-বিদেশি পর্যটকদের মধ্যে আগ্রহ তৈরি হবে। সামাজিক নিরাপত্তায় যেমন কমিউনিটির দায়িত্ব আছে, তেমনি পর্যটন খাতে আগ্রহ, নিরাপত্তা বাড়াতে স্থানীয় কমিউনিটির দায়িত্ব আছে।

পর্যটনখাতে বেসরকারি খাতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, অনেক বৈচিত্রময় বাংলাদেশের পর্যটনখাত। এই খাতের সুরক্ষা, উত্তরোত্তর উন্নতি ও পর্যটনবান্ধব কার্যক্রম বৃদ্ধিতে ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে সব ধরনের সহযোগীতা করা হচ্ছে। এক্ষেত্রে বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –