• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
পুলিশকে বন্ধু হিসেবে জনগণের পাশে থাকতে হবে: রাষ্ট্রপতি চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সেবা দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর দিনাজপুরে সোহেল হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কাউনিয়ায় ভুট্টা গাছের সঙ্গে শত্রুতা

দেশের ৯০ ভাগ শিক্ষক প্রশিক্ষণপ্রাপ্ত: পরিকল্পনা প্রতিমন্ত্রী

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ মে ২০২৩  

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, সরকার প্রতিটি গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপন করেছে। মেডিকেল, টেক্সটাইল, প্রযুক্তি, কারিগরিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছে। দেশের ৯০ ভাগ শিক্ষক এখন প্রশিক্ষণপ্রাপ্ত। আমাদের মাথাপিছু আয়ও বেড়েছে।

শনিবার চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন ও নবীনবরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, সভ্যতার মূল কেন্দ্রবিন্দু হচ্ছে বিশ্ববিদ্যালয়। চাঁদপুরে ব্যবসা বাণিজ্যের অনেক সুনাম রয়েছে। এখানে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হওয়ায় আমি চাঁদপুরের সন্তান হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ অনেক এগিয়েছে। সরকার শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছে। বছরে ৪০ কোটি বইসহ শিক্ষাবৃত্তি প্রদান করছে। শিক্ষা ট্রাস্ট করা হয়েছে। শিক্ষা কার্যক্রমে আধুনিকায়ন করা হয়েছে। বর্তমানে শিক্ষার হার ৭৫ শতাংশ।

ড. শামসুল আলম বলেন, আউট সোর্সিংয়ের মাধ্যমে পৃথিবীর ১৫ শতাংশ আয় হচ্ছে বাংলাদেশ থেকে। হাইটেক পার্ক, শেখ রাসেল ডিজিটাল ল্যাবে প্রশিক্ষণ নিয়ে আমাদের সন্তানরা আয় করছে। দেশের ৬ লাখ ৫০ হাজার লোক আউটসর্সিংয়ের মাধ্যমে বছরে ৬৫ হাজার কোটি টাকা আয় করছে।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. নাছিম আখতারের সভাপতিত্বে অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন (শিক্ষাবিদ) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজ বেগম, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি প্রফেসর ড. হাবিবুর রহমান।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –