• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

‘ময়েজউদ্দিনের বর্ণাঢ্য জীবন তরুণ প্রজন্মকে উৎসাহিত করবে’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বীর মুক্তিযোদ্ধা শহিদ মোহাম্মদ ময়েজউদ্দিনের বর্ণাঢ্য কর্মময় জীবন তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উৎসাহিত করবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে রাজনীতি ও মানবসেবায় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ময়েজউদ্দিন নিজেকে নিয়োজিত করেছিলেন। অন্যায়-অবিচার, নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে তিনি আজীবন সংগ্রাম করেছেন। তার ব্যক্তিত্ব, প্রজ্ঞা, সততা ও দেশপ্রেম সবাইকে অনুপ্রাণিত করে। মোহাম্মদ ময়েজউদ্দিনের বর্ণাঢ্য কর্মময় জীবন তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উৎসাহিত করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বীর মুক্তিযোদ্ধা শহিদ মোহাম্মদ ময়েজউদ্দিনের ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বাণীতে বলেন, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শহিদ মোহাম্মদ ময়েজউদ্দিন-এর ৩৯তম মৃত্যুবার্ষিকীতে আমি তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করি।

শেখ হাসিনা বলেন, মোহাম্মদ ময়েজউদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬০ সালে এলএলবি পাস করে আইন পেশায় আত্মনিয়োগ করেন এবং মানুষের কল্যাণে রাজনীতি শুরু করেন। তিনি ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা ‘পরিচালনা কমিটি’ এবং মামলা পরিচালনা করার জন্য গঠিত ‘মুজিব তহবিল’ এর আহ্বায়ক ছিলেন। একজন বিচক্ষণ আইনজীবী ও রাজনীতিবিদ হিসেবে অত্যন্ত দক্ষতা ও সাহসিকতার সঙ্গে তিনি এ ঐতিহাসিক দায়িত্ব পালন করেন।

তিনি বলেন, শহিদ ময়েজউদ্দিন বৃহত্তর ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পরবর্তীতে সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ ও ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গাজীপুর-কালীগঞ্জ নির্বাচনী এলাকা থেকে তিনি যথাক্রমে প্রাদেশিক পরিষদ সদস্য এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। 

তিনি আরো বলেন, ১৯৮৪ সালে সেনাশাসক এরশাদের বিরুদ্ধে সংগঠিত স্বৈরাচার বিরোধী আন্দোলনে একজন রাজনীতিবিদ হিসেবে তিনি প্রথম শহিদ হয়েছিলেন।

প্রধানমন্ত্রী শহিদ মোহাম্মদ ময়েজউদ্দিন-এর আত্মার মাগফেরাত কামনা করেন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –