• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

দেশ পিছিয়ে পড়ে এমন কিছু করা যাবে না: রাষ্ট্রপতি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩  

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে। সহিষ্ণুতা, পারস্পরিক আস্থা ও বিশ্বাসকে পুঁজি করে আমাদেরও এগিয়ে যেতে হবে। এমন কিছু করা উচিত হবে না যার ফলে দেশ ও জনগণ আবারো পিছিয়ে পড়ে। উন্নয়ন অব্যাহত রাখতে দলমত নির্বিশেষে একযোগে কাজ করতে হবে।

বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘স্মার্ট চিলড্রেন কার্নিভাল ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, আজকের এ আয়োজন শিশুদের পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, নতুন প্রযুক্তি এবং নতুন বন্ধু তৈরিসহ অনেক কিছুর সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ করে দেবে। শিশুদের যত বেশি সম্ভব খেলাধুলা ও শরীরচর্চা করতে হবে। জনপ্রতিনিধিদের শিশুদের জন্য প্রয়োজনীয় খেলার মাঠের ব্যবস্থা করতে হবে।

তিনি আরো বলেন, শিশুদের আগামী দিনের ‘স্মার্ট বাংলাদেশ’র দক্ষ, প্রগতিশীল, অসাম্প্রদায়িক দেশপ্রেমিক ও স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

শিশু-কিশোরদের উদ্দেশে রাষ্ট্রপ্রধান বলেন, দেশটাও তোমার পরিবারের মতো। সবাই যেমন পরিবারে অবদান রাখে, তোমরাও সেভাবে অবদান রাখবে। এজন্য নিজের দেশকে জানতে হবে। তোমাদের এখন থেকেই শিখতে হবে। হতে হবে অপ্রতিরোধ্য। বাংলাদেশের সঠিক ইতিহাস, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে জানতে হবে।

মো. সাহাবুদ্দিন বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরা এগিয়ে চলেছি। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলা, যেখানে সব কাজ, সেবা, আর ব্যবস্থাপনা বিশ্বমানের ও স্মার্ট প্রযুক্তিনির্ভর হবে। ভবিষ্যৎ প্রজন্মকে সময়োপযোগী জ্ঞান আহরণ এবং হাতে কলমে বাস্তবায়ন করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, আইসিটি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিত কুমার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –