• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব: ত্রাণ প্রতিমন্ত্রী

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩  

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেছেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব। জাতীয় কর্মপরিকল্পনায় প্রতিবন্ধীদের অধিকার আদায়সহ তাদের সহযোগিতায় নানা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

বুধবার রাজধানীর গুলশানে একটি মোটেলে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে দুর্যোগের সময় প্রতিবন্ধীদের নিয়ে করণীয় প্রজেক্ট ইনসেপশন মিটিংয়ে এসব কথা বলেন তিনি।

সংস্থার চেয়ারপার্সন মহুয়া পালের সভাপতিত্বে এবং সংস্থার নির্বাহী পরিচালক এলবার্ট মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ডিজঅ্যাবেল চাইল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসরীন জাহান, প্রকল্প নিয়ে পরিচিতি প্রদান করেন নবলোক পরিষদের নির্বাহী পরিচালক কাজী রাজিব ইকবাল।

তিনি বলেন, ডিজেবিলিটি ইনক্লুসিভ নিয়ে সারাবিশ্বে কিন্তু কাজ হচ্ছে। বিশ্বের যে জনসংখ্যা উন্নয়ন নিয়ে যেসব সংস্থা কাজ করেন,তাতে যারা কাজ করে তাদের ‘নো ওয়ান লেফট বিহাইন্ড’ অর্থাৎ কাউকে পিছিয়ে রেখে নয়, সবাইকে নিয়ে সাসটেনেইবল ডেভেলপমেন্ট গোল অর্জনে কাজ করতে হবে। সারাবিশ্বে প্রতিন্ধীদের উন্নয়নে করণীয় কর্মকাণ্ড নিয়ে কাজ হচ্ছে। সবখানেই কিন্তু ডিসঅ্যাবেলিটি ইনক্লুউশন এর কথা বলেছেন। সারাবিশ্বে প্রতিবন্ধীদের অধিকার আদায়ে বদ্ধপরিকর।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, তারই ধারাবাহিকতায় প্রতিবন্ধীদের স্বার্থে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ডিজঅ্যাবেলিটিকে নিয়ে কার্যক্রম শুরু করেছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ডিজঅ্যাবেলিটি ইনক্লুসিভ ডিজাস্টার ডিসম্যানেজমেন্ট নিয়ে কমিটি গঠন করা হয়েছে। যেখানে ডিজাস্টারে প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেওয়ার জন্য দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, এই কমিটির উপদেষ্টা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ  এবং ডব্লিউএইচও এর সাইকোলজি অ্যাডভাইজার সায়েমা ওয়াজেদ পুতুল। তিনি যখনই আমাদের সঙ্গে মিটিং করেন তখনই প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষার বিষয়ে কথা বলে থাকেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ডিপার্টমেন্টের মহাপরিচালক এম. মিজানুর রহমান, এনজিও অ্যাফেয়ার্স ব্যুরো’র পরিচালক, জয়েন্ট সেক্রেটারি মো. আনোয়ার হোসেন। এ ছাড়া প্রকল্প নিয়ে আলোচনা করেন, কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক সেবাস্টিন রোজারিও, সিবিএম গ্লোবাল এর নির্বাহী পরিচালক মোহাম্মদ মুশফিকুল ওয়ারা, পরিবেশ বিভাগের ডেপুটি ডিরেক্টার দিলরুবা আক্তার।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –