• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

চুল তরতাজা রাখতে

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২৩  

 
চুলের যত্ন যেন বিরাট ঝক্কির! বাতাসের অপকারী ব্যাকটেরিয়া, ধুলো সব কিছুর হাত থেকেই চুলকে রক্ষা করতে হয়। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের চুলকে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। যে কারণে আমাদের চুল নিয়মিতই ঝরে পড়ছে। নিয়মিত চুল তরতাজা রাখতে যা যা করবেন আসুন সে সম্পর্কে জেনে নিই: 

একদিন পর পর শ্যাম্পু করুন। যদিও সপ্তাহে দু'বার বা তিনবারের বেশি শ্যাম্পু করা ঠিক নয়, তবে মাথায় খুব ঘাম জমলে হালকা ক্ল্যারিফায়িং শ্যাম্পু তালুতে অল্প একটু ঘষে চুল ধুয়ে নিন। প্রতিবার চুলে কন্ডিশনার অবশ্যই লাগাবেন, তাতে স্ক্যাল্প আর চুল দুইই তরতাজা থাকবে।

রাতে স্নান করার অভ্যাস থাকলে সেই সময়ও কন্ডিশনার ব্যবহার করুন৷ যত দামি শ্যাম্পুই হোক না কেন সেটায় সাবান তো রয়েছেই৷ স্নান করার সময় শুধু কন্ডিশনার ব্যবহার করুন এতে চুল ভালো থাকবে। 

চুল ছোট করে কেটে নিন। চুল একটু ছোট করে কেটে ফেললে আরাম পাবেন। এতে গরমও কম অনুভব হবে আর চুলের যত্ন নেওয়াও সহজ হবে।

চুল সারাক্ষণ বেঁধে রাখবেন না। লম্বা চুল সারাদিন বেঁধে রাখবেন না। গরম এড়াতে অনেকে সেই কাজটাই করেন, ফলে চুলের গোড়ায় খুব ঘাম জমে যায়। মাঝেমাঝে চুল খুলে ফ্যানের নিচে বসুন, ভালো করে চুলটা শুকিয়ে নিন।

ভেজা চুল বাঁধবেন না চুল ভেজা অবস্থায় বেঁধে রাখলে চুলের ক্ষতি তো হয়ই, চুলের গোড়ায় ঘামও জমতে থাকে। চুল ভালো করে শুকিয়ে তবে আলগা করে বেঁধে রাখবেন। খুব টাইট করে বাঁধলে গোড়ায় চাপ পড়ে চুল দুর্বল হয়ে যাবে।

চুলের জট ছাড়াতে বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। মাসে দু’বার স্পা করান।

রাত্রে ঘুমাতে যাওয়ার আগে চুলে তেল লাগানোর অভ্যাস ভালো৷ নারকেল তেল গরম করে চুলে ভালো করে ম্যাসাজ করে নিতে পারেন৷ নারকেল তেল চুলের জন্য খুবই ভালো৷ আর হট অয়েল ম্যাসাজে মাথার কোষে রক্ত সংবহনও ভালো হয়৷ এতে চুল পড়ার সমস্যা কমে৷ সারারাত মাথায় তেল শোষণ হতে দিন৷ পরদিন সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে নিলেই ঝলমলে চুল পাবেন৷

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –