• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

চুলের আগা যাচ্ছে ফেটে যে কারণে

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৩  

চুলের আগা যাচ্ছে ফেটে যে কারণে                                      
অনেকেরই মাথায় চুলের আগা ফেটে যাওয়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যার পেছনে অনেক কারণ থাকে। আর কারণগুলো বুঝেই মূলত ঘরোয়া সমাধান, প্রাকৃতিক রূপচর্চা বা আয়ুর্বেদিক রূপচর্চার পথ পরিগ্রহ করতে হয়। তাহলে চলুন জেনে নেই চুলের আগা ফেটে যাওয়ার জন্য দায়ি কি কি কালপ্রিট।

চুল অতিরিক্ত গরম পানিতে ধুলে
প্রতিদিন অতিরিক্ত গরম পানি দিয়ে চুল ধোয়া বাজে অভ্যাস। যারা রাতে গোসল করেন তারা অনেক সময় ঠাণ্ডা লাগবে ভয়ে গরম পানি ব্যবহার করেন। এই অভ্যাসে চুলের ন্যাচারাল ময়েশ্চার ধীরে ধীরে কমে যেতে শুরু করে ও এর ফলস্বরূপ চুলের আগা ফেটে যেতে থাকে।

তোয়ালে বা গামছায় চুল ঝেড়ে শুকানোর বদভ্যাসে
অনেকেরই তোয়ালে বা গামছা দিয়ে চুল ঝেড়ে শুকানোর অভ্যাস থাকে। তারা মনে করেন, “হেয়ার ড্রায়ার ব্যবহার করার চাইতে এভাবে চুল শুকালে চুলের ক্ষতি হবেনা”। আপনারা হয়তো জেনে অবাক হবেন চুলের আগা ফাটার পেছনে এই অভ্যাসটি প্রধানভাবে দায়ি।

চুল আঁচড়ান সঠিকভাবে
চুল আঁচড়ানোর সময় ধীরে ধীরে জট ছাড়িয়ে না আঁচড়ে যদি দ্রুত আঁচড়ান, সেক্ষেত্রেও চুলের আগা ফেটে যায়। বিশেষ করে যারা চুলের নিচের দিকের জট ছাড়াতে তাড়াহুড়ো করেন, তাদের চুলের আগা বেশি ফাটে।

হেয়ার স্টাইলিং নিয়মিত করেন?
যারা নিয়মিত চুলে বিভিন্ন হেয়ার স্টাইলিং টুলস, যেমন: ব্লো ড্রায়ার, হেয়ার স্ট্রেইটনার অথবা হেয়ার কার্লার ব্যবহার করেন। আর এই সব টুলস থেকে নির্গত তাপের কারণেও চুলের ন্যাচারাল ময়েশ্চার কমে যায় এবং আগা ফাটার সমস্যা দেখা দেয়।

চুল রাঙাতে হাড়কিপ্টেমি
একটু আলাদাভাবে চুল সাজিয়ে তুলতে অনেকেই নিম্নমানের হেয়ার কালার বা অন্যান্য প্রোডাক্ট ব্যবহার করেন। পরবর্তীতে দেখা যায়, এগুলোতে থাকা কেমিক্যালের কারণে চুল প্রচণ্ড রুক্ষ হয়ে যায় এবং সেই সাথে চুলের আগাও ফেটে যায়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –