• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ০৪ সদস্যকে গ্রেপ্তার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩  

 
নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন 'আনসার আল ইসলাম' এর ০৪ সদস্যকে ঠাকুরগাঁও ও দিনাজপুর থেকে গ্রেপ্তারের বিষয়ে প্রেস ব্রিফিং করেন র‍্যাব-১৩। শুক্রবার বিকেলে রংপুর মহানগরীর  র‍্যাব-১৩ এর সদর দপ্তরে কমান্ডার  খন্দকার আল মঈন, বিপিএম, পিএসসি, বিএন, - পরিচালক, সিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং, র‍্যাব সদর দপ্তর ঢাকা এর সভাপতিত্বে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। 

প্রেস ব্রিফিং এ লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ১৪ সেপ্টেম্বর রাতে রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা ডিজিএফআই এর তথ্যের ভিত্তিতে র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‍্যাব-১৩ এর একটি অভিযান দল ঠাকুরগাঁও সদর এলাকা অভিযান করে। মোঃ ইয়াসিন(১৭) পিতা মহসিন আলী ঠাকুরগাঁওকে গ্রেপ্তার করেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতে অদ্য ভোরবেলা দিনাজপুর সদর ও বিরল এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম এর উত্তর অঞ্চলের দাওয়াতী শাখার দায়িত্বপ্রাপ্তাসির খ। মোঃ মুনতাসির বিল্লাহ (৩৬) পিতা কেরামত আলী দিনাজপুর ও তার সহযোগী গ। আব্দুল মালেক (৩৩) পিতা রিয়াজুল ইসলাম দিনাজপুর এবং ঘ। সাব্বির হোসেন (২০) পিতা মৃত আব্দুস সালাম দিনাজপুরকে গ্রেফতার করা হয়। আলামত হিসেবে বিভিন্ন দাওয়াতি বই হার্ডকপি এবং পিডিএফ কপি, চারটি মোবাইল ও চারটি সিম কার্ড জব্দ করা হয়।

এছাড়া তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসা বাদে জানা যায় গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম এর সদস্য। তারা আফগানিস্তানের তালেবান উত্থানে উদ্ধৃত হয়ে আল কায়দায় মতাদেশে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের কার্যক্রম পরিচালনা করছিল। তারা বিভিন্ন সময় অনলাইনে তামিল আল আদানী, হারুন ইযাহার, গুনবিসহ বিভিন্ন আধ্যাত্মিক নেতার বক্তব্য দেখে উগ্রবাদে উদ্ধৃত হয়ে সংগঠনের সদস্যদের মাধ্যমে উক্ত সংগঠনের যোগাযোগ করে। পরবর্তী তারা উত্তরাঞ্চলের সংগঠনের সদস্য সংগ্রেস সামাজিক যোগাযোগ মাধ্যম ও সরাসরি দাওয়াতি কার্যক্রম পরিচালনা করছিল। তারা সমাজের ধর্মভীরু মুসলমানদের বিভিন্ন দেশে মুসলমানদের উপর নির্যাতনের ভিডিও ফুটেজ দেখিয়ে এবং বিভিন্ন রাষ্ট্রীয় অপব্যাখ্যার মাধ্যমে ভুল বুঝিয়ে সংগঠনের যোগদান ও তাদের তথাকথিত জিহাদের প্রতি আগ্রহ করার মাধ্যমে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্বুদ্ধ করে তোলে। তারা বিভিন্ন অপব্যাখ্যা ও মিথ্যা তথ্যের মাধ্যমে দেশের বিচার ও শাসনব্যবস্থা সম্পর্কে বিতৃষ্ণা তৈরি করে ইসলামী রাষ্ট্র কায়েম করার জন্য সদস্যদেরকে উগ্রবাদী করে তুলতো বলে জানা যায়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –