• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

প্রতিটি রেলপথকে ডাবল লাইন করা হচ্ছে: রেলমন্ত্রী সুজন

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মার্চ ২০২১  

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ধীরে ধীরে প্রতিটি রেলপথকে ডাবল লাইন করা হচ্ছে। ডাবল লাইন হলে কোনো ট্রেনকে অপেক্ষা করতে হবে না। অন্যান্য লাইনও সেইভাবে করা হচ্ছে। ভবিষ্যতে রেলের গতি যেন ১২০ কিলোমিটারে নিচে না নামতে হয়, সেই লক্ষ্যে আমরা রেলপথ সাজাচ্ছি।

শুক্রবার দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশন ও রেলওয়ের বিভিন্ন স্থাপনা পরিদর্শন শেষ তিনি সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন। এরপর মন্ত্রী রাজশাহী স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশনের উদ্দেশে যাত্রা করেন।

রহনপুর স্টেশনে রেলমন্ত্রী বলেন, রহনপুর দিয়ে যেন অদূর ভবিষ্যতে দুই দেশে যাত্রী পরিবহন করা যায় সে বিষয়টি দেখতে আজকে এখানে এসেছি। এই পথ দিয়ে যাত্রীবাহী ট্রেন আনা-নেয়া করার লক্ষ্য রয়েছে। এ ক্ষেত্রে যেমন আমাদের চাহিদা আছে তেমন ভারতেরও আগ্রহ আছে। এ জন্য রাজশাহী থেকে আব্দুল্লাহপুর, ঈশ্বরদী থেকে জয়দেবপুর, খুলনা থেকে দর্শনা পর্যন্ত এবং ভবিষ্যতে রাজশাহী থেকে আমনুরা পর্যন্ত ডাবল রেললাইন করার পরিকল্পনা রয়েছে।

ভারত তাদের সিংহভাগ পণ্য রেলের মাধ্যমে আনা-নেয়া করতে চায় উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ-ভারত উভয় দেশই রেল যোগাযোগের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য করতে আগ্রহী।

নূরুল ইসলাম সুজন বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২৭ মার্চ ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত আরো একটি প্যাসেঞ্জার ট্রেনের উদ্বোধন করা হবে। এটি উদ্বোধন করবেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, অর্থনৈতিকভাবে যেন দুই দেশ উপকৃত হতে পারে সে বিষয়কে গুরুত্ব দেয়া হচ্ছে। তাই প্রত্যেক জেলাতে রেলকে পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার। এক্ষেত্রে রেলের লোকবল সংকট দূরকরাসহ অবকাঠামো উন্নয়নের দিকে জোর দেয়া হচ্ছে। অবহেলিত রেল খাতকে এগিয়ে নিতেই দেশের বিভিন্ন রেলস্টেশনগুলোও পরিদর্শন করা হচ্ছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –