• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

• || ১৮ শাওয়াল ১৪৪৫

চাঁদের বয়স নিয়ে নতুন তথ্য জানালো বিজ্ঞানীরা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩

চাঁদের বয়স নিয়ে নতুন তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, আগে যা অনুমান করা হয়েছিল চাঁদের বয়স তার চেয়ে অনেক বেশি। ১৯৭০-এর দশকে চন্দ্রাভিযানের সময় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো মিশন এক গুরুত্বপূর্ণ কাজ করে। চাঁদের পাথরের বেশ কিছু নমুনা পৃথিবীতে আনে তারা। এগুলো বহুবার বিশ্লেষণ করা হয়েছে। কিন্তু এবার নতুন এক বিশ্লেষণে এমন কিছু তথ্য পাওয়া গিয়েছে, যা অবাক করেছে বিজ্ঞানীদেরও।

বলা হচ্ছে, এতদিন চাঁদের যে বয়স অনুমান করা হয়েছিল, তা ভুল বলে প্রমাণিত হয়েছে। সবশেষ চাঁদের বয়স অনুমান করা হয়েছিল চার দশমিক ৪২ বিলিয়ন বছর। তবে নতুন হিসাবে, চাঁদের বর্তমান বয়স আগের চেয়ে চার কোটি বছর বেশি। অর্থাৎ চাঁদের বয়স এখন যা মনে করা হয় তার চেয়ে চার কোটি বছর বেশি।

ফিল্ড মিউজিয়াম ও গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই গবেষণাটি জিওকেমিক্যাল পারস্পেকটিভ লেটারস জার্নালে প্রকাশিত হয়েছে। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষক ও গবেষণার প্রধান লেখক ড. জেনিকা গ্রিয়ার এই নমুনার বিশেষত্ব নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেছেন।

ড. গ্রিয়ার জানান, এটি এখনো পর্যন্ত পাওয়া চাঁদের সবচেয়ে প্রাচীন পাথরের নমুনা। এটি থেকে পৃথিবী সম্পর্কেও অনেক তথ্য পাওয়া যাতে পারে। চাঁদের সঠিক বয়স জানতে পারলে চাঁদের ইতিহাস এবং পৃথিবীর বিকাশ সম্পর্কেও অনেক নতুন তথ্য পাওয়া যাবে। এই গবেষণায় অ্যাটম প্রোব টমোগ্রাফি নামে একটি নতুন কৌশল ব্যবহার করা হয়েছে। এতে লেজারের মাধ্যমে পাথরের পরমাণুগুলোকে বাষ্পীভূত করা হয় এবং তারপর নির্দিষ্ট পরমাণু পরীক্ষা করা হয়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –