• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
পুলিশকে বন্ধু হিসেবে জনগণের পাশে থাকতে হবে: রাষ্ট্রপতি চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সেবা দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর দিনাজপুরে সোহেল হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কাউনিয়ায় ভুট্টা গাছের সঙ্গে শত্রুতা

জানা গেল বিশ্বকাপের মাসকটের নাম

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ অক্টোবর ২০২৩  

 
আর মাত্র ৪ দিন পরই মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। লিঙ্গ সমতা তুলে ধরতে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের জন্য দুটি মাসকট উন্মোচন করেছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। উন্মোচনের সময় নাম প্রকাশ না করলেও আজ মাসকট দুটির নাম জানিয়েছে সংস্থাটি।

আইসিসির উন্মোচিত লাল পোশাক পরা মাসকটটি ছিল নারী আর নীল পোশাক পরিহিতটি ছিল পুরুষ। ২৯ (সেপ্টেম্বর) ক্রিকেটপ্রেমীদের ভোটে পুরুষ মাসকটটির নাম টঙ্ক এবং নারীটির নাম ব্লেজ নির্বাচিত হয়েছে। নিজেদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

আজ থেকে ব্লেজ ও টঙ্ককে বিশ্বকাপের সব ভেন্যুতেই দেখা যাবে। এ ছাড়া ফ্যানস পার্কগুলোতেও দেখা যাবে। আইসিসির ইভেন্ট প্রধান ক্রিস টেটলি আগেই বলেছিলেন, ‘এবারের মাস্কটটি সার্বজনীনতাকে নির্দেশ করে। এ ছাড়া বর্তমান বিশ্বে লিঙ্গ সমতার মতো গুরুত্বপূর্ণ ভূমিকাকে প্রতিফলন ঘটানো হয়েছে মাসকটগুলোতে।’

পুরুষ মাসকটের নাম হল টঙ্ক। নীল পোশাক পরা টঙ্ক একজন চ্যাম্পিয়ন ব্যাটসম্যান। সে একটি তড়িৎচুম্বকীয় ব্যাট দিয়ে সব ধরনের শট খেলতে পারে। তার একেকটা শট দর্শকদের আন্দলিত করে এবং ক্রিকেটের সর্বৃবহৎ মঞ্চকে আলোকিত করে।

নারী মাসকটের নাম ব্লেজ, যার দ্রুতগতির বল ব্যাটসম্যানদের আতঙ্কিত করে তোলে। নির্ভুলতা, অতুলনীয় প্রতিফলন, সীমাহীন নমনীয়তা ও দৃঢ় সংকল্পের কারণে সে একজন ফাস্ট বোলিং তারকা। ব্লেজ লাল রঙের পোশাকের সঙ্গে কোমরে একটি বেল্ট বেঁধেছে, যেটার সঙ্গে ছয়টি ক্রিকেট বলের মতো ক্ষমতাসম্পন্ন গোলাকার বস্তু রয়েছে। প্রতিটিই খেলার কৌশল পরিবর্তনের জন্য ব্যবহার করা হয়।

আগামী ৫ অক্টোবর গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড লড়াই দিয়ে শুরু হবে বিশ্বকাপ। ১০টি দল ১০ ভেন্যুতে মোট ৪৮টি ম্যাচ খেলবে। ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –